তুরস্ক সফরে হামাস প্রধান ইসমাইল হানিয়া

ব্রিট বাংলা ডেস্ক :: তুরস্ক সফরে গিয়েছেন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া। বৈশ্বিক সফরের অংশ হিসেবে রোববার তুরস্ক পৌঁছান তিনি।

হামাস সূত্র জানিয়েছে, এবারের সিরিজ সফরে মালয়েশিয়া, রাশিয়া, কাতার, লেবানন, মৌরিতানিয়া এবং কুয়েত যাওয়ার কথা রয়েছে হামাস প্রধানের। তারই অংশ হিসেবে রোববার ভোরে ইস্তাম্বুল পৌঁছান ইসমাইল হানিয়া।

২০১৭ সালে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নেতা নির্বাচিত হওয়ার পর এটা তার প্রথম সফর।

অবরুদ্ধ গাজাবাসীদের বিদেশ যাওয়ার জন্য কায়রো বিমানবন্দর ব্যবহার করতে হয়। ইসমাইল হানিয়া তার সাম্প্রতিক কায়রো সফরকালে মিসরীয় কর্তৃপক্ষের কাছ থেকে এই সফরের অনুমতি পেয়েছিলেন বলে ফিলিস্তিনের একটি সূত্র আনাদোলু এজেন্সিকে জানিয়েছে।

এর আগে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সমালোচনা করায় নেতানিয়াহুর ওপর চটেছিলেন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া।

নেতানিয়াহুকে উদ্দেশ্য করে তিনি বলেন, একজন শিশু হত্যাকারী ও অপরাধীর মুখে মানবতার কথা মানায় না।

হানিয়া বলেন, যারা ফিলিস্তিনে সন্ত্রাসবাদ ও নির্বিচার হত্যাকাণ্ড চালাচ্ছেন। তারা কীভাবে এমন একজন মানুষের সমালোচনা করেন, যিনি বিশ্বের নিপীড়নের বিরোধিতা করে আসছেন।

নেতানিয়াহুকে ত্রাস আখ্যা দিয়ে হানিয়া বলেন, ইহুদি রাষ্ট্রের এই প্রধানমন্ত্রী বৈশ্বিক বর্জন ও দুর্নীতির অভিযোগের মুখোমুখি হয়েছেন। তিনি কীভাবে এরদোগানকে মানবতার কথা শোনান।

Advertisement