United Kindom COVID-19 Statistics

3,316,019
Confirmed Cases
Updated on January 16, 2021 12:04 am
87,295
Total deaths
Updated on January 16, 2021 12:04 am
1,725,070
Total active cases
Updated on January 16, 2021 12:04 am
Home সিলেট পাঁচ দফা দাবিতে সিলেটে কলেজ শিক্ষকদের অবস্থান কর্মসূচি

পাঁচ দফা দাবিতে সিলেটে কলেজ শিক্ষকদের অবস্থান কর্মসূচি

- Advertisement -

এমপিওভুক্ত উচ্চমাধ্যমিক কলেজ ও আলিম মাদ্রাসায় সহকারী অধ্যাপক পদ পুনর্বহাল করে শতভাগ পদোন্নতিসহ পাঁচ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে কলেজ শিক্ষক পরিষদ সিলেট। রোববার নগরের চৌহাট্টা এলাকার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে দিনব্যাপী এ কর্মসূচি পালিত হয়। সকাল ১০টা থেকে বেলা চারটা পর্যন্ত এ কর্মসূচি চলে।

কর্মসূচি চলাকালে এক সমাবেশ হয়। এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি জ্যোতিষ মজুমদার। সংগঠনের সহসভাপতি এম এ মতিনের সঞ্চালনে বক্তব্য দেন সাধারণ সম্পাদক কামরুল আনাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শংকর কুমার দাস, সহসভাপতি কামরুজ্জামান চৌধুরী, শহীদুল ইসলাম ও শাহজাহান কবির আকন্দ, সহসাধারণ সম্পাদক ছয়ফুল আমিন, শিক্ষক নেতা শান্ত ভট্টাচার্য, সুব্রত রায়, শেখ মাসুক আহমদ, সুমন কুমার চন্দ, সজল আচার্য, মো. ফয়ছল মিয়া, বনানী পাল, ফাহিমা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, সরকারি কলেজের প্রভাষকেরা সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি পেলেও এমপিওভুক্ত কলেজের প্রভাষকেরা সহকারী অধ্যাপক পদে সারা জীবনে একটিমাত্র পদোন্নতি পান। এর মধ্যে অন্তত ৭২ শতাংশ প্রভাষককে কোনো ধরনের পদোন্নতি ছাড়া আজীবন একই পদে থেকে অবসরে যেতে হয়। গত ২৩ নভেম্বর এমপিও নীতিমালা-২০১৮–এর সংশোধনীতে উচ্চমাধ্যমিক/আলিম পর্যায়ে ‘সহকারী অধ্যাপক’ পদ বিলুপ্ত করে ‘জ্যেষ্ঠ প্রভাষক’ পদ সৃষ্টি করা হয়েছে। এ নীতিমালায় সহকারী অধ্যাপক পদ থাকবে না বলে নীতিমালা সংশোধন কমিটির সদস্যরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

সিলেটের শিক্ষক নেতারা নীতিমালা সংশোধনের বিরোধিতা করে চার বছর পরপর সব প্রভাষকের পদোন্নতির বিষয়টি অন্তর্ভুক্ত চূড়ান্তকরণের দাবি জানান। এ সময় আন্দোলনকারী শিক্ষকেরা এমপিওভুক্ত কলেজ ও মাদ্রাসায় সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদ সৃষ্টি, আগের মতো প্রভাষকদের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে আবেদনের সুযোগ প্রদান, উচ্চতর স্কেল ও পদোন্নতির ক্ষেত্রে অর্জিত ইনক্রিমেন্ট যুক্তকরণসহ মুজিব বর্ষে সব এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবি জানান।

- Advertisement -
- Advertisement -

Stay Connected

1,600FansLike
75FollowersFollow
222SubscribersSubscribe

Must Read

- Advertisement -

Related News

- Advertisement -