প্রবাসে মাতৃভাষা রক্ষার লড়াই : কমিউনিটি ল্যাঙ্গুয়েজের বাজেট কর্তনের প্রতিবাদে সভা অনুষ্ঠিত

পূর্ব লন্ডনে লন্ডন এন্টারপ্রাইজ একাডেমিতে বাংলাদেশ টিচার্স এসোসিয়েশনের নেতৃত্বে টাওয়ার হ্যামলেটসের বি এম ই সংগঠনগুলোকে নিয়ে ‘কমিউনিটি ল্যাঙ্গুয়েজ’ এর বাজেট কর্তনের বিরুদ্ধে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয় শুক্রবার । উক্ত সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ টিচার্স এসোসিয়েশনের সভাপতি মোঃ আবু হোসেন। সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক সিরাজুল বাসেত চৌধুরী।

সভার প্রারম্ভে সভাপতি মোঃ আবু হোসেন আসন্ন টাওয়ার হ্যামলেটসের কমিউনিটি ল্যাঙ্গুয়েজ বন্ধ করে দেওয়ার জন্য বাজেট কর্তনের বিরুদ্ধে তীব্র বিরোধিতা করে বলেন, এই কমিউনিটি ল্যাঙ্গুয়েজে বাংলা, আরবি স্পেনিশ, ম্যান্ডারিন, ক্যান্টনীস, উর্দু সহ ১০ টি ল্যাংগুয়েজ পড়ানো হয়ে থাকে। কিন্তু রি মডেলিং এর নামে আগামী দুই বছরের মাথায় কমিউনিটি ল্যাঙ্গুয়েজ এর সমস্ত বাজেট কর্তন করে সার্ভিস বন্ধ করে দেয়ার উদ্যোগ নিয়েছে কাউন্সিল কর্তৃপক্ষ।

এই সার্ভিস বন্ধ হলে প্রায় দুই হাজার ছেলে মেয়েরা তাদের মাতৃভাষা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবে এবং ৯০ জন শিক্ষঠকে চাকুরিচ্যুত করা হবে। সর্বোপরি প্রায় ৪২টি সংগঠন বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সমস্ত সংগঠনগুলো নিজস্ব সংস্কৃতি ও  ভাষার অস্তিত্ব রক্ষায় এক সেতুবন্ধন হিসেবে কাজ করে যাচ্ছে ।

উপস্থিত সকল বক্তাগণ কমিউনিটির সকল শ্রেণীর মানুষকে দল-মত নির্বিশেষে সকলকে এক হয়ে এর বিরুদ্ধে কাজ করে যাওয়ার জন্য আহ্বান জানান। সাথে সাথে সকল কাউন্সিলরদের প্রতি আহ্বান করা হয় তারা যদি এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করেন, তাহলে তাদেরকে আগামী নির্বাচনে পরিহার করার ঘোষণা দেওয়া হয় সভা থেকে।

আগামী ২০ ফেব্রুয়ারি কাউন্সিল অধিবেশনে বাজেট কর্তনের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য কাউন্সিলদের প্রতি আহ্বান জানানো হয় সভা থেকে।

উক্ত সভায় উপস্থিত সকলকে আহবান করা হয় তারা যেন আগামী ২০ ডিসেম্বর বিকেল ৬ টার সময় মালবারি প্লেসের এর সামনে বিক্ষোভ সমাবেশে যোগ দেন।

সভায় দুটি পেপার প্রস্তাবনা করেন  যথাক্রমে রেড কোর্ট কমিউনিটি সেন্টারের সেক্রেটারি মাহবুব হোসেন ও বিশিষ্ট কমিউনিটি অ্যাক্টিভিস্ট আপসানা উদ্দিন। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক মেয়র গোলাম মর্তুজা, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এক্সিকিউটিভ মেয়র জন বিগস্, কাউন্সিল অফ মস্ক এর প্রধান মাওলানা শামসুল হক, সেন্ট পিটার্স সেন্টারের চেয়ারপারসন আতিক মিয়া, চাইনিজ স্কুলের হেড টিচার ম্যাগি জুই, কমিউনিটি অ্যাক্টিভিস্ট ডেভিড, কমিউনিটি অ্যাক্টিভিস্ট ও শিক্ষক আলেকজান্দ্রা মেকগোয়ায়, লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রেসিডেন্ট এমদাদ চৌধুরী, আলজেরিয়ান স্কুলের পক্ষে আব্দুর রাজ্জাক খলিল, সমালিয়ান কমিউনিটির পক্ষে মুক্তার আমিন, সাবেক কাউন্সিলর এর মধ্যে বক্তব্য রাখেন হেলাল আব্বাস, আব্দুল আছাদ, রাজিব আহমেদ, আনসার মোস্তাকিম, আমিনুর রহমান খান, আতাউর রহমান,রুহুল আমিন, আবজাল মিয়া।

বর্তমান কাউন্সিলরদের মধ্যে বক্তব্য রাখেন কাউন্সিলর আব্দাল উল্লাহ, রাবিনা খান, তারেক খান, পারু মিয়া, গ্যাব্রিয়েলা, কাহার চৌধুরী,ও মোহাম্মদ পাপ্পু।

অন্যান্য কমিউনিটির মধ্য থেকে বক্তব্য রাখেন গোলাম মোস্তফা চেয়ারম্যান উদীচী, বো বাংলা ফোরামের চেয়ারম্যান আখলাকুর রহমান, বাংলাদেশ টিচার্স এসোসিয়েশনের ট্রেজারার মিসবাহ কামাল, টার্লিং স্টেট এর চেয়ারম্যান জুনায়েদ আহমেদ সুন্দর, টাওয়ার হামলেটস কলেজের সাবেক লেকচারার রেহানা রহমান প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement