বাংলাদেশসহ ১৩ দেশকে হাইড্রোক্সিক্লোরোকুইন দিচ্ছে ভারত

ব্রিট বাংলা ডেস্ক :: বাংলাদেশসহ ১৩ দেশকে হাইড্রোক্সিক্লোরোকুইন (এইচসিকিউ) সরবরাহ দিচ্ছে ভারত। এসব দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, স্পেন, জার্মানি, বাহরাইন, ব্রাজিল, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মালদ্বীপ, বাংলাদেশ, সিসিলি ও ডোমিনিকান প্রজাতন্ত্র। সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে ভারতের বার্তা সংস্থা এএনআই। এর মধ্যে যুক্তরাষ্ট্র চেয়েছে ৪৮ লাখ এইচসিকিউ ট্যাবলেট। তার বিপরীতে ভারত বরাদ্দ করেছে ৩৫ লাখ ৮২ হাজার ট্যাবলেট। উল্লেখ্য, এইচসিকিউ হলো ম্যালেরিয়া চিকিৎসায় ব্যবহৃত একটি ওষুধ। দৃশ্যত কভিড-১৯ বা করোনা ভাইরাস চিকিৎসায় তা উপকারী বলেই মনে করা হচ্ছে। সূত্র আরো বলেছেন, যুক্তরাষ্ট্রের অনুরোধে সেখানে ৯ টন একটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্ট (এপিআই) পাঠিয়েছে ভারত।

ওই সূত্রগুলো আরো বলেছেন, দ্বিতীয় দফায় ব্রাজিল ও কানাডায় পাঠানো হবে ৫০ লাখ এইচসিকিউ ট্যাবলেট। প্রথম দফায় ব্রাজিল পাবে ০.৫৩ টন এপিআই।
ওই সূত্র আরো বলেছেন, অনুমোদনের অধীনে বাংলাদেশ পাবে ২০ লাখ এইচসিকিউ ট্যাবলেট। নেপাল পাবে ১০ লাখ। ভুটান পাবে ২ লাখ। শ্রীলঙ্কা পাবে ১০ লাখ। আফগানিস্তান পাবে ৫ লাখ। মালদ্বীপ পাবে ২ লাখ ট্রাবলেট। সূত্র আরো বলেছেন, দ্বিতীয় দফায় জার্মানির জন্য বরাদ্দ করা হয়েছে ৫০ লাখ এইচসিকিউ ট্যাবলেট। প্রথমদফায় তারা পাবে ১.৫ টন এপিআই। ভারত সব মিলিয়ে এক কোটি ৪০ লাখ এইচসিকিউ ট্যাবলেট এবং ১৩.৫ টন এপিআই পাঠাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, এরই মধ্যে বিপুল পরিমাণের এইচসিকিউ সরবরাহের অুনরোধ এসেছে। এএস অ্যান্ড কোঅর্ডিনেটর দাম্মু রবি’র মতে, কিছু দেশ সুনির্দিষ্ট কিছু আইটেমের জন্য অনুরোধ পাঠিয়েছে। তাদের চাহিদার প্রয়োজনীয়তার প্রেক্ষাপটে এবং আমাদের নিজেদের জন্য পর্যাপ্ত পরিমাণ মজুদ রাখার পর মন্ত্রীদের একটি গ্রুপ ওই সিদ্ধান্ত নিয়েছেন। উদ্বৃত্ত ওষুধ তারা রপ্তানি করতে রাজি হয়েছেন। তিনি আরো বলেছেন, এই সরবরাহ দেয়া হচ্ছে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে। তবে এক্ষেত্রে প্রতিবেশীদের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। খুব বেশি ঝুঁকিতে থাকা দেশগুলো গুরুত্বপূর্ণ।

ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মতে, ভারতে বর্তমানে আছে ৩ কোটি ২৮ লাখ এইচসিকিউ ট্যাবলেট। আর দেশে প্রয়োজন এক কোটি ট্যাবলেট। ওদিকে এইচসিকিউ সরবরাহ দেয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এইচসিকিউ সরবরাহ দেয়ার জন্য ধন্যবাদ জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও।

Advertisement