বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান

ব্রিট বাংলা ডেস্ক :: বাংলাদেশে করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা উৎপাদন করতে মার্কিন বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানানো হয়েছে। গতকাল দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো চুক্তির (টিকফা) এক ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে এ প্রস্তাব দেওয়া হয়। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন ও যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেন মার্কিন বাণিজ্য দপ্তর ইউএসটিআর’র দক্ষিণ ও মধ্য এশিয়া অঞ্চল বিষয়ক সহকারী প্রতিনিধি ক্রিস উইলসন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশে করোনার টিকা উৎপাদনের পাশাপাশি নন-কোভিড ফার্মাসিউটিক্যালস শিল্পেও বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে যুক্তরাষ্ট্রকে। কর্মকর্তারা জানান, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস খাত বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে পারে। করোনা টিকা উৎপাদনের পাশাপাশি অন্যান্য দেশে সক্রিয় মার্কিন কোম্পানিগুলোর কারখানা বাংলাদেশে নিয়ে আসার প্রস্তাবও দেওয়া হয়েছে বৈঠকটিতে। বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রেড-রিলেটেড ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস (ট্রিপস) চুক্তি অনুসারে, এখানে ২০২৩ সাল পর্যন্ত উন্নতমানের ওষুধগুলো স্বল্পমূল্যে তৈরি করা সম্ভব।
ট্রিপস চুক্তির সুবিধা নিয়ে, দেশীয় ফার্মাসিউটিক্যালস কো¤পানিগুলো বেশ অগ্রগতি করেছে। দেশের প্রায় ৯৮ শতাংশ ওষুধের চাহিদাই পূরণ করতে পারছে তারা। যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপীয় দেশগুলোসহ বিশ্বের প্রায় ১৫০টি দেশে ওষুধ রপ্তানি করছে দেশীয় প্রতিষ্ঠানগুলো।

রপ্তানি উন্নয়ন ব্যুরো অনুসারে, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ১৩ কোটি ৬০ লাখ ডলার সমমূল্যের ফার্মাসিউটিক্যালস পণ্য রপ্তানি করেছে।

Advertisement