বাংলাদেশে ব্যবসার ক্ষেত্রে নতুন সম্ভাবনা

ব্রিট বাংলা ডেস্ক :: বাংলাদেশকে নিয়ে নতুন সম্ভাবনা দেখছেন ব্যবসায়ী মহল। বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ সম্প্রসারণের উদ্দেশ্যে বর্তমানে বিরাজমান বাণিজ্য বান্ধব পরিবেশ ও বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি তুলে ধরার লক্ষ্যে সোমবার সিঙ্গাপুর বিজনস ফেডারেশনের কনফারেন্স রুমে দিনব্যাপী একটি বাণিজ্য সেমিনারের আয়োজন করা হয়।

সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাই কমিশন, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এর অধীনস্থ ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ এর যৌথ উদ্যোগে সেমিনারটিতে প্রথম পর্বে “Rising Bangladesh: Challenges and Opportunities” শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ এর চেয়ারম্যান রাষ্ট্রদূত গোপীনাথ পিল্লাই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান জনাব মোহাম্মদ আজিজ খান, বিজিএমইএ প্রেসিডেন্ট ডঃ রুবানা হক, ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ এর প্রধান গবেষক ড. ইফতেখার আহমেদ চৌধুরী এবং সিনিয়র গবেষক ড. অমিতেন্দু পালিত।

হাই কমিশনার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মোঃ শহীদুল হক অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি তাঁর বক্তব্যে বিগত চল্লিশ বছরে বাংলাদেশের ধারাবাহিক উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশ একটি অপার সম্ভাবনার দেশ। নিজস্ব সম্পদ আর সমগ্র জনগোষ্ঠীর ঐকান্তিক প্রচেষ্টা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে উদীয়মান অর্থনৈতিক শক্তি হিসেবে পরিচিতি পেয়েছে। পররাষ্ট্র সচিব বর্তমান সরকারের বিনিয়োগ বান্ধব কর্মসূচির প্রতি আলোকপাত করে বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে সরাসরি বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির আহবান জানান। তিনি আরো বলেন, বাংলাদেশ সাহায্য নয়, উন্নয়ন সহযোগীর প্রত্যাশী।

বিকালের অধিবেশনে অনুষ্ঠিত বাংলাদেশ বিজনেস সেমিনারে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ বিষয়ে অনাবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীগণ তাদের অভিজ্ঞতা উপস্থিত অতিথিদের সামনে তুলে ধরেন। এছাড়াও, বিনিয়োগ, অবকাঠামো সুবিধাদি, সম্ভাব্য খাতসমূহ ও বর্হিদেশীয় লেনদেন সংক্রান্ত সরকারী নীতিমালা নিয়ে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করা হয়। এ পর্বের আলোচনা অনুষ্ঠানে এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ডিএফডিএল বাংলাদেশ এর প্রতিনিধি শাহওয়ার জামাল নিজাম, বাংলাদেশ বিজনেস চেম্বার সিঙ্গাপুর এর সভাপতি মোহাম্মদ শাহিদুজ্জমান, আমরা গ্রুপ এর কর্ণধার সৈয়দ ফারুক আহমেদ, কমনওয়েলথ ক্যাপিটাল এশিয়া এর নির্বাহী পরিচালক উইলসন লিম এবং এনারকন এশিয়া প্রাঃ লিঃ এর নির্বাহী পরিচালক রোনাল্ড লিম অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য প্রাক-নিবন্ধনের ব্যবস্থা থাকায় উল্লেখযোগ্য সংখ্যক সিঙ্গাপুরের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীর উপস্থিতি ও অংশগ্রহণ লক্ষ্যণীয় ছিল।

বিনিয়োগকারী, কুটনীতিক, সিঙ্গাপুরের গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ী এবং কমিউনিটির নেতাদের ব্যাপকহারে উপস্থিতি দিনব্যাপী অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে। সেমিনারে অংশগ্রহণকারী অতিথিবৃন্দকে হাই কমিশনের পক্ষ থেকে মধ্যাহ্ন ভোজে আপ্যায়িত করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement