বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে যুক্তরাজ্য বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

মোহাম্মদ মাসুদুজ্জামান:বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি,ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর সকলরাজনৈতিক মামলা প্রত্যাহার, কারাগারে বন্দীবিএনপির সকল নেত-কর্মীর মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবীতেবিক্ষোভ সমাবেশে করেছে যুক্তরাজ্য বিএনপি।

গত১১ ফেব্রুয়ারী, সোমবার ব্রিটিশ পার্লামেন্ট হাউজেরসামনে এই বিক্ষোভ কর্মসূচীর ডাক দেয় যুক্তরাজ্যবিএনপি।
উল্লেখ্য ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারী থেকে বিএনপিচেয়ারপার্সন কারাবন্দী আছেন।

তখন থেকেই যুক্তরাজ্য বিএনপি প্রতি সপ্তাহে ব্রিটিশ প্রধান মন্ত্রীরবাস ভবন, ব্রিটিশ ফরেইন কমনওয়েলথ অফিসের সামনে, ব্রিটিশ পার্লামেন্টের সামনে, আবার কখনওঐতিহাসিক ট্রাফালগার স্কয়ার থেকে মার্চ করে ব্রিটিশপ্রধানমন্ত্রীর বাসভবনের সামনে এসে বিক্ষোভ কর্মসূচীও স্মারকলিপি প্রদান করে আসছে।
গত সোমবার অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে যুক্তরাজ্যেরবিভিন্ন শহর থেকে যুক্তরাজ্য বিএনপি ও সহযোগীসংগঠনগুলোর বিপুল সংখ্যক নেতা-কর্মী অংশগ্রহণকরেন।

উপস্থিত নেতা-কর্মীরা বিভিন্ন স্লোগান সম্বলিতপ্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করেন। এবংবাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে নানাস্লোগানে মুখরিত করে পুরো এলাকা।
বিক্ষোভ শেষে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এমালিক এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদককয়ছর এম আহমদের পরিচালনায় অনুষ্ঠিতসমাবেশে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সমাবেশে কেন্দ্রীয়আন্তর্জাতিক সম্পাদক এম মাহিদুর রহমান বলেন,জনগণের ভোটাধিকার হরণ করে প্রশাসন ও দলীয়ক্যাডার বাহিনীর মাধ্যমে সম্পূর্ণ জালিয়াতির মাধ্যমে ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে বর্তমান সরকার। তাই এইসরকারের কোনো জনভিত্তি নেই। জনগণেরভোটাধিকার ফিরিয়ে আনা এবং গণতন্ত্র পূনরুদ্ধারেঐক্যবদ্ধভাবে দেশে বিদেশে ব্যাপক গণ আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় তিনিবেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার কথা উল্লেখকরে অনতিবিলম্বে তাঁর সুচিকিৎসা নি:শর্ত মুক্তি দাবীকরেন।
সমাবেশে সরকারের কঠোর সমালোচনা করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক বলেন,এক বছর যাবত বিএনপি চেয়ার পার্সনকে বিনা কারণে সরকার প্রতিহিংসার বশবর্তী হয়ে সম্পূর্ণঅন্যায়ভাবে কারাবন্দী করে রেখেছে। তিনি অনতিবিলম্বে সাবেক তিনবারের প্রধানমন্ত্রী বেগমখালেদা জিয়ার নি:শর্ত মুক্তি দাবী করেন।

একই সাথে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানেরওপর থেকে সকল রাজনৈতিক মিথ্যা মামলা প্রত্যাহারসহ সারা দেশের বিভিন্ন কারাগারে অন্যায় ভাবে কারান্তরীণ বিএনপির নেতা-কর্মীদের মুক্তি দাবী করেএম এ মালিক বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সরকারের কোনো মন্ত্রী যুক্তরাজ্য ও ইউরোপ সফরে আসলে তাদের প্রতিহত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এমআহমদ বলেন, একাদশ সংসদ নিবাচনে ভোটডাকাতির মাধ্যমে বাংলাদেশের জনগণেরভোটাধিকার হরণ ও গণতন্ত্রকে ধ্বংস করা হয়েছে।জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেয়া এবং গণতন্ত্রপুনরুদ্ধারের জন্য দেশবাসী এখন বিএনপিকে ক্ষমতায় দেখতে চায়।

আর সে জন্য বেগম খালেদাজিয়ার মুক্তি এবং তারেক রহমানের সকল মামলাপ্রত্যাহারে ব্যাপক গণ আন্দোলন গড়ে তোলার ওপরগুরুত্বারোপ করেন।
বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেনযুক্তরাজ্য বিএনপির সাবেক সহসভাপতি আলহাজ্ব তৈমুছ আলী, সাবেক যুগ্ম সম্পাদক ব্যারিস্টার মওদুদআহমেদ খান, কামাল উদ্দিন, সাবেক সিনিয়র সদস্যমেসবাউজ্জামান সোহেল, লন্ডন মহানগর বিএনপিরসাধারণ সম্পাদক আবেদ রাজা, যুবদলের সভাপতিরহিম উদ্দিন, সভাপতি নাসির আহমেদ শাহিন, যুবদলের সাধারণ সম্পাদকআফজাল হোসেন, স্বেচ্ছাসেবক দলের সাধারণসম্পাদক আবুল হোসেন, যুক্তরাজ্য বিএনপির সাবেকদপ্তর সম্পাদক নাজমুল হাসান জাহিদ, সাবেক যুব বিষয়ক সম্পাদক আব্দুল হামিদ খান হেভেন, সাবেক স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আকতার, সাবেক সহ দপ্তর সম্পাদক সেলিমআহমেদ, সাবেক সহ ক্রীড়া বিষয়ক সম্পাদক মোঃসরফরাজ আহমেদ সরফু, সাবেক সদস্য হাবিবুররহমান, এনফিএল্ড বিএনপির সভাপতি হেলাল উদ্দিন, লন্ডন নর্থ ওয়েস্ট বিএনপির সভাপতি হাজীএম এ সেলিম, সাউথ ইস্ট বিএনপির সভাপতি সালেহআহমেদ জিলান, লন্ডন মহানগর বিএনপিরসাংগঠনিক সম্পাদক খালেদ চৌধুরী, যুগ্ম সম্পাদকসোহেল শরীফ মোঃ করিম, আরিফুল হক, কোষাধ্যক্ষমোঃ জিয়াউর রহমান, দফতর সম্পাদক নজরুলইসলাম মাসুক, যুবদল নেতা মোশাররফ হোসেনভূঁইয়া, প্রচার সম্পাদক মো: মঈনুল ইসলাম, মোঃশাহনেওয়াজ, শাকিল আহমদ, সৈয়দ আতাউররহমান, জামাল হোসেন, মোঃ ইমরান হোসেন, মোঃদোলেয়ার হোসেন, ফজলে রহমান পিনাক, আব্দুলহক শাওন, আফতাব আলী, হোসেন আহমদ, পটলমিয়া, নজরুল ইসলাম, মুজিবুর রহমান, আব্দুসসামাদ, নাসির উদ্দিন, শেখ মোঃ রায়হান আহমদ, রানা আহমেদ সোহেল, মোঃ হাফিজুর রহমান, আব্দুলকাদির জিলানী, মো: ফয়েজ উল্যাহ, মো: এহসানউজ্জামান, গোলজার আহমদ, রিফাত হোসেনচৌধুরী, সঞ্জয় কুমার সাহা ,মিজানুর মিয়া, মো: মহিনউদ্দিন, সৈয়দ তারেক রশিদ, আহমদ রাজু, মো:হেদায়েতুল ইসলাম, মো: আশরাফুল আলম, মোঃকায়সার আহমদ রনি, অলিউর রহমান, জাহিদুরইসলাম, মোঃ মহিউদ্দিন দেওয়ান সাব্বির, ইস্ট লন্ডনবিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ নুর এ আলমসোহেল, আকলিমুর রাজা চৌধুরী, যুবদলের যুগ্মসম্পাদক বাবর চৌধুরী, নুরুল আলী রিপন, কাজীতাজ উদ্দিন আহমেদ, এস কে নাসির, ইমতিয়াজএনাম তানিম, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতিডালিয়া লাকুরিয়া, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলমশিমু, আব্দুস সামাদ রাজ, নুরুল আফসার লিমন,আশিকুল ইসলাম মো. আসিকুল ইসলাম, কাজি ফয়সল আহমদ, আব্দুর রউফ ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement