বৈধ কাগজপত্রহীন স্কীল ওয়ার্কারদের বৈধতা প্রদানে ইমিগ্রেশন মিনিষ্টারের কাছে স্মারকলিপি প্রদান

রাজু আহমেদ: বৈধ কাগজপত্রহীন স্কীল ওয়ার্কারদের বৈধতা প্রদানে ক্ষমতাসীন কনজারভেটিব দলের উচ্চ পর্যায়ে দৃষ্টি আর্কষন এবং যে কোনো পন্থায় তাদের বৈধ করার দাবী সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে যুক্তরাজ্যের মিনিষ্টার অফ ষ্ট্রেট ফর ইমিগ্রেশন ব্রান্ডন লুইস এমপির কাছে।

বৃটিশ সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় মিনিষ্টার অফ ষ্ট্রেট ফর ইমিগ্রেশন এর দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ব্রান্ডন লুইস এমপির যুক্তরাজ্যের বার্মিংহামে একটি মতবিনিময় সভায় যোগ দিতে আসলে বৈধ কাগজপত্রহীন স্কীল ওয়ার্কারদের বৈধতা প্রদানের দাবীতে ক্যাম্পেইনরত একটি প্রতিনিধি দল এই স্মারকলিপি প্রদান করে।

২৪ নভেম্বর বার্মিংহামের আষ্টনের একটি কমিউনিটি হলে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

এসময় তারা মিনিষ্টার অফ ষ্ট্রেট ফর ইমিগ্রেশন ব্রান্ডন লুইস এমপির কাছে বৈধ কাগজপত্রহীন স্কীল ওয়ার্কারদের মানবেতর জীবন যাপনের কথা উল্লেখ করে বলেন,দশ-বারো বছরের থেকেও বেশী সময় বৃটেনে থেকে এসব ইমিগ্রেন্টরা নিজেদের স্কীল ওয়ার্কাার হিসেবে গড়ে তুলেছে  বৈধভাবে বৃটেনে প্রবেশ করলেও নানাবিধ কারণে তাদের ভিসার মেয়াদ উর্ত্তীণ কিংবা হোম অফিস কর্তৃক প্রত্যাখাত হয়েছে।

বৃটেনের ক্বারী শিল্পসহ নানা শিল্পে ষ্টাফ সংকটের এই মুহুর্তে এসব স্কীল ওয়ার্কারদের প্রয়োজনে নির্ধারিত ফি প্রদান করে বৈধ কাজের অনুমতি দিলে বৃটেন ষ্টাফ সংকট থেকে বেরিয়ে আসতে পারবে এবং তারা বৃটিশ অর্থনীতিতেও ভূমিকা রাখতে পারবে।

স্মারকলিপি প্রদান কালে মিনিষ্টার অফ ষ্ট্রেট ফর ইমিগ্রেশন ব্রান্ডন লুইস এমপি সাধারণ ক্ষমার বিষয়ে সরকারের কোনে পরিকল্পনা এই মুহুর্তে নেই উল্লেখ করে বলেন,সরকারের বর্তমান বিধি-বিধানের মধ্যেই তাদের বৈধ হবার চেষ্টা করতে হবে।

এসময় তিনি ক্যাটারিং ব্যবসার ষ্টাফ সংকটের বিষয়েও নানা পরামর্শ প্রদান করেন। বার্মিংহাম আষ্টন ওয়ার্ডের কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান জাহেদ চৌধুরীর আমন্ত্রণে স্থানীয় কনজারভেটিব পার্টির নেতা-কর্মী ও বাংলাদেশীসহ সংখ্যালঘু কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দের সাথে ইমিগ্রেশন,ক্বারি শিল্পে ষ্টাফ সংকটসহ বিভিন্ন বিষয় নিয়ে মিনিষ্টার অফ ষ্ট্রেট ফর ইমিগ্রেশন ব্রান্ডন লুইস এমপি এই মতবিনিময় সভায় যোগ দেন।

মতবিনিময় সভায় বাংলাদেশী নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন লতিফিয়া ফুলতলী কমপ্লেক্স এর চেয়ারম্যান প্রিন্সিপাল মৌলানা কাদির আল হাসান,বাংলাদেশ ক্যাটারিং এসোসিয়েশন মিডল্যান্ডসের সভাপতি নুরুল হক জেপি,মানবাধিকার কর্মী ফয়েজ উদ্দিন এমবিই,কমিউনিটি নেতা আবজার হোসেইন,আব্দুল জলিল,আলহাজ্ব মাফিজ খান,আলহাজ্ব এনামুর রহমান,আলহাজ্ব আব্দুল ওয়াদুদ ও বৈধ কাগজপত্রহীন স্কীল ওয়ার্কারদের বৈধতা প্রদানের দাবীতে ক্যাম্পেইনের প্রধান তারেক চৌধুরী প্রমূখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement