ব্রিটিশ সরকারের কেবিনেটে রদবদল : British PM Theresa May reshuffled her cabinet

ব্রিটবাংলা ডেস্ক : নতুন বছরের দ্বিতীয় সপ্তাহে ব্রিটিশ সরকারের কেবিনেটে বেশ কিছু রদবল এনেছেন প্রধানমন্ত্রী থেরিজা মে। কেবিনেট থেকে সরে দাঁড়িয়েছেন এডুকেশন সেক্রেটারী জাস্টিন গ্রীনিং এবং নর্দার্ন আয়ারল্যান্ড সেক্রেটারী জেমইস ব্রোকেনশায়ার।
কেবিনেটে রদবদলের ইস্যুটি রোববার থেকেই আলোচনায় ছিল। সোমবার বিকেল থেকে কিছুটা রদবদল শুরু হয়।
বহুল আলোচিত ফরেন সেক্রেটারী বরিস জনসন, হোম সেক্রেটারী এম্বার রুড, চ্যান্সেলার ফিলিপ হ্যামন্দ, ব্রেক্সিট সেক্রেটারী ডেভিড ডেভিস এবং ট্রেইড সেক্রেটারী লিয়াম ফক্সসহ বেশ কিছু কেবিনেট সদস্য স্বপদে বহাল আছেন। অন্যদিকে ডমেইন গ্রীনের জায়গায় স্থান্তান্তর করা হয়েছে জাস্টিস সেক্রেটারী ডেভিড লিডিংটনকে। আর পদের নাম দেওয়া হয়েছে কেবিনেট অফিস সেক্রেটারী। ফার্স্ট সেক্রেটারী নয়। কমিউনিটি সেক্রেটারী সাজিদ জাভিদকে হাউসিং সেক্রেটারীর দায়িত্বও দেওয়া হয়েছে। এদিকে স্বাস্থ্যগত সমস্যার কারণে পদত্যাগ করেছেন নর্দার্ন আয়ারল্যান্ড সেক্রেটারী জেইমস ব্রোকেনশায়ার।
শুধু কেবিনেট নয়, পার্টির চেয়ারম্যান ও ডেপুটি চেয়ারম্যান পদেও পরিবর্তন আনা হয়েছে। নতুন চেয়ারম্যান ও ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন ব্রান্ডন লুইস এমপি এবং জেইমস ক্লেভারলি এমপি।

এদিকে কেবিনেটে হেলথের সঙ্গে সোসাল কেয়ারের দায়িত্ব পেয়েছেন জেরেমি হ্যান্ট। স্বপদে আছেন বিসনেস সেক্রেটারী গ্রেগ ক্লার্ক। নতুন জাস্টিস সেক্রেটারী হয়েছেন ডেভিড গাউক। আর নতুন নর্দার্র আয়ারল্যান্ড সেক্রেটারী হয়েছেন ক্যারন ব্রাডলি। এডুকেশন সেক্রেটারীর পদ থেকে সরানো হয়েছে জাস্টিন গ্রিনিংকে। তবে তাকে ওয়ার্ক এন্ড পেনসন সেক্রেটারীর দায়িত্ব দেওয়া হয়েছিল কিন্তু তিনি তা নেননি।

Theresa May reshuffled her cabinet

Theresa May has kept the biggest beasts in her Cabinet in post in a reshuffle forced by the resignation of her former second-in-command Damian Green.

Former justice secretary David Lidington was appointed to Mr Green’s old position of Minister for the Cabinet Office and also the Duchy of Lancaster, but did not inherit the title of First Secretary of State which marked Mrs May’s long-time friend and ally as her effective deputy.

Downing Street confirmed Chancellor Philip Hammond, Foreign Secretary Boris Johnson, Home Secretary Amber Rudd, Brexit Secretary David Davis and Health Secretary Jeremy Hunt are all keeping their current jobs.

Brandon Lewis has been named the new party chairman, amid farcical scenes which saw the Tories’ official Twitter account incorrectly announce that the job had gone to Chris Grayling.

Justine Greening has resigned as Education Secretary after turning down the chance to become Work and Pensions Secretary in Theresa May’s Cabinet reshuffle.

The Prime Minister was left “disappointed” but respected her decision, Number 10 sources said.

The move is the biggest upset of a reshuffle that saw Mrs May leave all the political big posts untouched.

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement