ভিক্টোরিয়া পার্কে ১৭ সেপ্টেম্বর মুসলিম চ্যারিটি রান : অংশ নিতে সবার প্রতি আহ্বান

ব্রিটবাংলা রিপোর্ট : আগামি ১৭ সেপ্টেম্বর, রোববার ইস্ট লন্ডনের ভিক্টোরিয়া পার্কে অনুষ্ঠিত হবে এবারের মুসলিম চ্যারিটি রান। এতে অংশ নিতে কমিউনিটির সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানিয়েছে ইস্ট লন্ডন মসজিদ এন্ড লন্ডন মুসলিম সেন্টার কর্তৃপক্ষ।


মঙ্গলবার বিকেলে লন্ডন মুসলিম সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছরের ৬ষ্ঠ মুসলিম চ্যারিটি রান অনুষ্ঠিত হবে ১৭ সেপ্টেম্বর রোববার সকাল সাড়ে ১০টায় পূর্ব লন্ডনের ভিক্টোরিয়া পার্কে। ক্যাম্পেইন সফল করতে সব ধরনের প্রস্তুতি চলছে। নাম রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে অনেক আগে থেকেই। প্রতিবারেরমতো এবারও ৪ ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অনুর্ধ ১২ বছর, ১৩ থেকে ১৭ বছর, ১৮ থেকে ৩৪ বছর, ৩৫ থেকে ৫০ বছর এবং ৫১ ও ততোর্ধ বয়স ক্যাটাগরি। এতে বিজয়ীদের মধ্যে আকর্ষনীয় পুরষ্কার প্রদান করা হবে। দৌড়ে অংশগ্রহণে আগ্রহীরা ইস্ট লন্ডন মসজিদের ওয়েবসাইটে অথবা ০২০ ৭৬৫০ ৩০০০ নাম্বারে ফোন করে তাঁদের নাম রেজিষ্ট্রেশন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইস্ট লন্ডন মসজিদ এন্ড লন্ডন মুসলিম সেন্টারের সেক্রেটারী আয়ুব খান। এ সময় উপস্থিত ছিলেন মসজিদের এক্সিকিউটিভ ডাইরেক্টর দিলোয়ার খান এবং ট্রেজারার আব্দুল মালিক। লিখিত বক্তব্যে সেক্রেটারী আয়ুব খান জানান, ২০১২ সালে যখন ‘রান ফর ইউর মস্ক’ কর্মসূচি শুরু হয় তখন তারা ভাবেননি এটা এতোদূর এগিয়ে যাবে। সবার সহযোগিতা নিয়ে  এক বছর, দুই বছর করে এবার এই কর্মসূচি ৬ষ্ঠ বর্ষে পা রাখছে।

এই কর্মসূচির লক্ষ্য শুধু ফান্ডরেইজিং নয়, কমিউনিটির মানুষকে স্বাস্থ্যসচেতন করাও একটি অন্যতম উদ্দেশ্য বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

শুরুতে এই কর্মসূচির নাম ছিলো ‘রান ফর ইউর মস্ক’। প্রথম তিন বছরের সাফল্যের ধারাবাহিকতায় ২০১৫ সালে এসে কর্মসূচির নাম পরিবর্তন করে মুসলিম চ্যারিটি রান করা হয়। এই কর্মসূচির মাধ্যমে অন্যান্য চ্যারিটি সংস্থাকে সম্পৃক্ত করাই নাম পরিবর্তনের প্রধান উদ্দেশ্য বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

নাম পরিবর্তনের পর থেকে ইস্ট লন্ডন মসজিদের পাশাপাশি ইসলামিক রিলিফ, মুসলিম এইড, হিউম্যান অ্যাপিল, জামিয়াতুল উম্মাহসহ ২১টি চ্যারিটি সংগঠন ফান্ড রেইজ করেছে।

লিখিত বক্তব্যে আরো জানানো হয়, দুই বছর আগে কমিউনিটির মানুষের সাহায্যে ইস্ট লন্ডন মসজিদের পক্ষ থেকে দেড় মিলিয়ন পাউন্ড ব্যয়ে মসজিদসংলগ্ন পরিত্যাক্ত সিনাগগ ভবনটি ক্রয় করা হয়। এর মধ্যে ১ দশমিক ২ মিলিয়ন পাউন্ড ফান্ডরেইজ করতে সক্ষম হলেও এখনও সিনাগগ ভবন বাবদ ৩শ হাজার পাউন্ড ঋণ রয়েছে ইস্ট লন্ডন মসজিদের। এদিকে মারিয়াম সেন্টার নির্মাণ বাবদ এখনও ২ দশমিক ৮ মিলিয়ন পাউন্ড ঋণ রয়েছে বলেও সংবাদ সম্মেলন জানানো হয়। এই অবস্থায় ইস্ট লন্ডন মসজিদকে পরিপুর্নভাবে ঋণমুক্ত করতে সবমিলিয়ে এখনও আরো ৩ দশমিক ১ মিলিয়ন পাউন্ডের প্রয়োজন। এই ঋণ পরিশোধে মুসলিম চ্যারিটি রানে অংশ নিয়ে ইস্ট লন্ডন মসজিদকে সহযোগিতার জন্যে কমিউনিটির সর্বস্তরের মানুষের  প্রতি আহ্বান জানানো হয়েছে সংবাদ সম্মেলন থেকে।

চ্যারিটি রানের দিন ভিক্টোরিয়া পার্কে শিশুদের জন্য বাউন্সি ক্যাসল, রাইডসহ অনেক আয়োজন থাকবে। এছাড়া থাকবে হেল্থ স্টল। দৌঁড়ে অংশগ্রহনকারীরা হেলথ স্টলে ফ্রি ব্লাড প্রেশারসহ শরীরের অন্যান্য পরীক্ষা করাতে পারবেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement