ভিয়েতনামের সাথে বাণিজ্য বৃদ্ধিকল্পে রাষ্ট্রদূতের অনুরোধ

ব্রিট বাংলা ডেস্ক : ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ গত ১৮ এপ্রিল ভিয়েতনামের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী জনাব ফাম বিন মীন এর দপ্তরে এক সৌজন্য সাক্ষাৎ করেন। দায়িত্ব পাওয়ার পর রাষ্ট্রদূতের এটা সর্বপ্রথম রাষ্ট্রীয় সাক্ষাত।
রাষ্ট্রদূত উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ ও সৌজন্য বিনিময় করে জানান যে বাংলাদেশ ও ভিয়েতনাম উভয়ই ক্রমাগত সামাজিক-অর্থনৈতিক প্রবৃদ্ধি-তে এগিয়ে চলা সংগ্রামী জাতি। উভয় দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস-এর কথা উল্লেখ করে তিনি বাংলাদেশের জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভিয়েতনামের নেতা হোচিমীন-এর কথা এ প্রসঙ্গে স্মরণ করেন।
রাষ্ট্রদূত উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীকে জানান যে, তিনি বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে দি-পাক্ষিক রাজনৈতিক, আর্থসামাজিক, সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে সম্পর্ক বিশেষ করে বাণিজ্য বৃদ্ধিতে ইতোমধ্যে কাজ করে চলেছেন। এ জন্য তিনি তার দপ্তরের সাহায্য ও সহযোগিতা প্রার্থনা করেন। রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, দু-দেশের মধ্যে বিভিন্ন সম্ভাবনাময় ক্ষেত্রগুলো চিহ্নিত করে দ্বি-পাক্ষিক বাণিজ্য যা বর্তমানে মার্কিন ডলার ৯২০মিলিয়ন ডলারের কাছাকাছি তা ২০২০ সালের মধ্যে ২ বিলিয়ন ডলারে উন্নীত করার জন্য দু-দেশকে নিবিড়ভাবে প্রচেষ্টা গ্রহণ করার জন্য আহ্বান জানান।
মান্যবর রাষ্ট্রদূত দু-দেশের মধ্যে ভিয়েতনাম-বাংলাদেশ যৌথ বাণিজ্য কমিটি এবং ২০১৮ সালের মধ্যে দ্বিতীয় পলিটিকাল কন্সালটেশন সভা অনুষ্ঠানের উপর গুরুত্বারোপ করেন। উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য বিষয়ক তৃতীয়সভাটি খুব শীঘ্রই সংঘটনে রাষ্ট্রদূত-কে অনুরোধ করেন।
Advertisement