মিনেসোটায় বর্ষসেরা শিক্ষকের তালিকায় মুসলিম নারী

ব্রিট বাংলা ডেস্ক : যুক্তরাষ্ট্রের মিনেসোটায় চলতি বছরের সেরা শিক্ষকের তালিকায় স্থান করেছেন বার্নসভিলে ইলিমেন্টারি স্কুলের মুসলিম শিক্ষিকা করেশো হাসান।

গত ৬ আগস্ট মিনেসোটা এডুকেশন প্রকাশিত ‘২০২০ টিচার অব দি ইয়ার’ বা ২০২০ সালের বর্ষসেরা শিক্ষকের তালিকায় স্থান করে নেন করেশো হাসান।

রোজমাউন্ট-অ্যাপল ভ্যালি-ইগান স্কুল ডিস্ট্রিকের ইলিমিন্টাররি স্কুলের চতুর্থ স্তরের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। ৮ বছরের শিক্ষকতার জীবনে সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে পড়িয়ে ছাত্রদের প্রিয় শিক্ষকে পরিণত হন তিনি। শিক্ষার্থীরা এবার প্রিয় শিক্ষক হিসেবে তাঁকে নির্বাচন করে।

যুক্তরাষ্ট্রের ওহিও নগরীতে মুসলিম তরুণী হিসেবে বেড়ে উঠায় সোমালিয়া বংশোদ্ভূত হাসানকে নানাভাবে হেনস্থার শিকার হতে হয়েছে। স্কুলে নানা সময় তাঁকে ইসলাম ফোবিয়ার শিকার হতে হয়েছে। শিক্ষক হিসেবে একজন শিক্ষকের মর্যাদা পেতেন না তিনি। তবুও আল্লাহর ওপর ভরসা করে প্রতিনিয়ত পরিশ্রম করতেন তিনি।

এমন বিরল সম্মাননায় অভিভূত করশো হাসান বলেন, এটা আমার জন্য অনেক বড় সম্মানের। তাঁরাই (শিক্ষার্থীরা) মূলত আমাকে বছরের সেরা শিক্ষক হিসেবে নির্বাচন করেছে।’

সোমালিয়া বংশোদ্ভূত এ শিক্ষক আরো বলেন, ‘আমি অনুকরণীয় শিক্ষক নই, তবে সব সময় আমি অন্যকে শৈশবকালের প্রয়োজনীয় বিষয়গুলো শেখাতে চেষ্টা করি।’

গত এপ্রিল মাসে মিনেসোটার শিক্ষা বিভাগে বর্ষসেরা শিক্ষক হিসেবে ১৩৪ জন থেকে প্রাথমিকভাবে ১০ জনকে তালিকাভূক্ত করা হয়। আগামী নভেম্বরের শুরুতে কিনেট এডুকেশন গ্রুপের পক্ষ থেকে শীর্ষস্থানীয় শিক্ষক সম্মাননা প্রদান করা হবে।

Advertisement