যুক্তরাজ্য জাসদের উদ্দ্যেগে জাসদের ৪৫তম প্রতিষ্টা বার্ষিকীএবংরুশ বিপ্লবের শত বার্ষিকী উদযাপন

ব্রিট বাংলা রিপোর্ট: ৩১শে অক্টোবরপূর্ব লন্ডনের ব্লু মুন মিডিয়া সেন্টারে যুক্তরাজ্য জাসদের নেতা কর্মী এবং যুক্তরাজ্যের প্রগতিশীল রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে জাসদের ৪৫তম প্রতিষ্টা বার্ষিকীএবং রুশ বিপ্লবের শত বার্ষিকী উদযাপন করা হয় ।

যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু ও যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শাহজাহানের যৌথ পরিচালনায় অনুষ্টানে অতিথি বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ইষ্ট লন্ডন সোসালিষ্ট র্পাটির নেতা পিটার ম্যাশন, এবং জাসদ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য মতিয়ুর রহমান মতিন ।

এছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাজ্য ন্যাপের সভাপতি প্রবীন রাজনৈতিক ব্যক্তিত্ব জনাব আব্দুল আজিজ, যুক্তরাজ্য ওর্য়াকাস পাটির সম্পাদক বিশিষ্ট লেখক ও সাংবাদিক ইসাক কাজল, যুক্তরাজ্য বাসদের সমন্ময়ক সাবেক ছাত্রনেতা গয়াসুর রহমান গয়াস, যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক, যুক্তরাজ্য জাসদের সহসভাপতি মজিবুল হক মনি, যুক্তরাজ্য উদীচির সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তফা এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের প্রতিষ্টাতা সাধারন সম্পাদক বিশিষ্ট কবি ও ছড়াকার দিলু নাসের, বিশিষ্ট মুক্তিযুদ্ধা আবুল কাশেম খাঁন, যুক্তরাজ্য বাসদ নেতা মোঃ শওকত, যুক্তরাজ্য বাসদের সাধারন সম্পাদক সোহেল আহমদ চৌধুরী, বাসদ নেতা নওশাদ, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, সাংবাদিক অলিয়ুর রহমান অলি, সাবেক ছাত্র নেতা ফখর চৌধুরী, আব্দুল করিম প্রমূখ ।

অনুষ্টানের শুরুতে ১৯৭২ সালের ৩১শে অক্টোবরের জাসদের জন্ম লগ্ন থেকে মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামে যেসব নেতা কর্মী শহীদ হয়েছেন, তাদের সম্মার্নাথে ১ মিনিট নিরবতা পালন করা হয় । এর পর যুক্তরাজ্য জাসদের সভাপতি হারুনুর রশীদ জাসদের পক্ষ থেকে প্রতিষ্টা এবং রুশ বিপ্লবের শতবর্ষের আলোকে তাঁর স্বাগতিক বক্তব্য পেশ করেন । সভাপতির স্বাগতিক    বক্তব্যের পর যুক্তরাজ্য জাসদের সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু জাসদের শহীদ নেতা কর্মীদের শ্রদ্ধা জানাতে এক শোক প্রস্তাব পাঠ করেন ।
জাসদ কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির সদস্য মতিয়ুর রহমান মতিন তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ১৯৭২ সালের ৩১শে অক্টোবর জাসদ প্রতিষ্টা লাভ করেছিল বাংলাদেশের ততকালিন রাজনৈতিক প্রেক্ষাপঠে এবং আজ জাসদ জননেত্রী শেখ হাসিনার সাথে জোট সরকারে আছে সেটাও রাজনৈতিক কারনে ।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি জাসদ যদি ১৪ দল তথা মহাজোট সরকারে অংশ গ্রহন না করতো, তা হলে যুদ্ধাপরাধীদের বিচার কার্যকর করা এত সহজ হতনা । যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মজিবুল হক মনি জাসদের ৪৫তম প্রতিষ্টা বার্ষিকী এবং রুশ বিপ্লবের আলোকে তাঁর লিখিত বক্তব্য পেশ করেন । তিনি তাঁর বক্তব্যে বলেন, একশত ভাগ মুক্তিযুদ্ধাদের দল জাসদ । তাই দেশের প্রতিটি গনতান্ত্রিক, স্বৈরাচার বিরোধী এবং জঙ্গীবাদ বিরোধী আন্দোলনে জাসদের প্রতিটি কর্মী প্রতিরোধ গড়ে তুলেছে এবং হাসিমুখে রাজপথে বিলিয়ে দিয়েছে নিজেদের বুকের তাজা রক্ত ।
অতিথি বক্তা ইষ্ট লন্ডন সোসালিষ্ট র্পাটির নেতা কমরেড পিটার ম্যাশন তাঁর লিখিত বক্তব্যে রুশ বিপ্লবের ্উপর বিন্তারিত আলোচনা করেন এবং জাসদের প্রতিষ্টা র্বাষিকীতে তাকে আমন্ত্রন করার জন্য যুক্তরাজ্য জাসদ নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান ।
এছাড়াও বক্তব্য রাখেন যুক্তরাজ্য ঘাতক দালাল র্নিমুল কমিটির যুগ্ম সাধারন সম্পাদক ও যুক্তরাজ্য যুবলীগ নেতা জামাল খাঁন, যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক, যুক্তরাজ্য জাসদের তথ্য ও গবেষনা সম্পাদক কয়সর আহমদ, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক এবং র্বামিংহাম জাসদের আহবায়ক সালেহ আহমদ, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান মিয়া, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন খাঁন শামীম, যুক্তরাজ্য জাসদের দপ্তর সম্পাদক ও গ্রেটার লন্ডন জাসদের সাধারন সম্পাদক সাবুল সামসুজ্জামান, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদঁয়ান খাঁন, যুক্তরাজ্য নারী জোটের আহবায়ক রুবী হক, যুগ্ম আহবায়ক রেহানা বেগম প্রমুখ । এছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, নারী জোট নেত্রী জোসনা পারভিন, যুক্তরাজ্য জাসদের শিক্ষা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শাহনুর, সহ- সম্পাদক মাসুক হোসেন, সাংগঠনিক সম্পাদক কাজী দিলওয়ার হোসেন, প্রমুখ ।


গনসঙ্গীত ও কবিতা আবৃত্তিঃ
প্রতিষ্টা বার্ষিকী অনুষ্টানের মধ্যে আর ও ছিল কবিতা আবৃত্তি, দেশের গান এবং গনসঙ্গীত । স্বরচিত কবিতা আবৃত্তি করেন বিলেতের বিশিষ্ট ছড়াকার দিলু নাসের । যুক্তরাজ্য জাসদের সাংস্কৃতিক সম্পাদক সাহিন হোসেনের পরিচালনায় গনসংঙ্গীত এবং দেশের গানে অংশগ্রহন করেন যথাক্রমে, সাহিন হোসেন, মজিবুল হক মনি, হিরা কান্ত হিরা, রুবি হক, ছালমা আকতার, বাপিতা     বাপীএবং ব্রিটেনের নতুন প্রজন্মের শিল্পী সৈয়দা রাফা হক যুক্তরাজ্য জাসদের পক্ষ থেকে অনুষ্টানে খাবার পরিবেশন করা হয় ।

সভাপতি হারুনুর রশীদের সমাপনি বক্তব্য এবং কোরাস জাতীয় সংঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্টানের সমাপ্তি হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement