ব্রিটবাংলা ডেস্ক : রয়েল মেইল ডেলিভারি নিয়ে প্রতারণার আশঙ্কায় সবাইকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছে রয়েল মেইল কর্তৃপক্ষ। মোবাইল ট্যাক্সট বা ইমেইলে পার্সেল ডেলিভারি দেওয়ার জন্যে অর্থ পরিশোধের আমন্ত্রণ পেলে সতর্কতার সঙ্গে তা এড়িয়ে যেতে আহ্বান জানিয়ে রয়েল মেইল বলেছে, প্রতারকরা ট্যাক্স বা ইমেইল করে জানাবে, “আপনার প্যাকেজটি এসে আটকে রয়েছে, দ্রুত শিপিং ফি বাবদ ২.৯৯ পাউন্ড  পরিশোধ না করলে ডেলিফারি পেতে দেরি হবে।” এ ধরনের ট্যাক্সট বা ইমেইলের সঙ্গে একটি ওয়েব সাইটের ঠিকানাও দিয়ে থাকে প্রতারকরা। দেখতে অনেকটা প্রকৃত রয়েল মেইল ওয়েবসাইটের মনে হলেও সেখানে প্রবেশের সাথে সাথে আপনার সব তথ্য হাতিয়ে নেবে প্রতারক চক্রটি।

এ ধরনের প্রতারণার ঘটনা বেশি ঘটছে ইংল্যান্ডের বার্মিংহ্যাম এলাকায়। এ ধরনের ট্যাক্সট বা ইমেইল পেলে বিচলিত না হয়ে তা এড়িয়ে যাবার আহ্বান জানিয়েছে রয়েল মেইল কর্তৃপক্ষ।

রয়েল মেইল বলেছে, রয়েল মেইল থেকে পার্সেল ডেলিভারি দেওয়ার জন্য কখনোই এভাবে ট্যাক্স বা ইমেইল করা হয় না। মাঝে মাঝে পোস্টিং কস্ট প্যাকেজে কম লাগানো থাকে বা প্রেরক অনুরোধ করেন প্রাপকের কাছে থেকে পোস্টিং কস্ট আদায় করার জন্য। তখন রয়েল মেইল ইমেইল বা এসএমএস করে অপরিশোধিত ফি পরিশোধ করার জন্যে বলে থাকে। আর এক্ষেত্রে রয়েল মেইল বেশির ভাগ সময় গ্রেই বা ধূসর বর্নের একটি কার্ড প্রাপকের ঘরে ফেলে আসে, যাতে লেখা থাকে পার্সেল এসেছে বাকী অর্থ পরিশোধ করে তা নিয়ে আসতে হবে। সেই অর্থ কাস্টম ফি, ইন্টারন্যাশনাল ফি অথবা সার্চার্জ ফি হতে পারে। কিন্ত এই অর্থ পরিশোধের আগেও রয়েল মেইল পার্সেল রিলিজ দিতে পারে।

 

Advertisement