লন্ডনের এক সাহসী ওয়েটারের গল্প : Hero waiter rescued two police officers after saving man ‘pushed in front of train’

ব্রিটবাংলা ডেস্ক : সাহসী এক  ওয়েটারের গল্পই বলা যায় এটি। একের পর এক বিপদগ্রস্ত জীবন রক্ষা করে চলছেন তিনি। নিজের জীবনের ঝুঁকি নিয়ে প্রথমে ট্রেন লাইন থেকে বাঁচালেন একজনকে। এরপর উল্টে যাওয়া ভেন থেকে দুজন পুলিশ অফিসারকে রক্ষা করেন তিনি।

সাহসী এই ওয়েটারের নাম রিয়াদ আল হাসানি। তার বয়স ২৪ বছর। সেন্ট্রাল লন্ডনের মেফেয়ারে হোটেল ডরচেষ্টারে কাজ করেন তিনি।

গত শনিবার ইস্ট লন্ডনের লাইম হাউসে পুলিশের একটি ভেন ‍উল্টে যায়। ভেনের ভেতরে দুজন অফিসার ছিলেন। এই ভেনের ভেতর থেকে দুজন পুলিশ অফিসারকে বের করে নিয়ে আসেন হাসানি।

সান পত্রিকাকে হাসানি জানান, ভেন উল্টে যাওয়ার পর স্ট্রীটের সবাই হতভম্ব হয়ে গিয়েছিল। উল্টে যাওয়ার শব্দ শুনে তিনি মনে করেছিলেন হয়তো টেরর এট্যাক হতে পারে। পরক্ষনেই তিনি তার এক বন্ধুর চিৎকার শুনেন। বন্ধুটি চিৎকার করে বলছে, হিরো আবারো তোমার সহযোগিতা দরকার। বন্ধুর আহ্বানে সাড়া দিয়ে দৌঁড়ে ঘটনাস্থলে যান রিয়াদ আল হাসানি। সেখানে গিয়ে উল্টে যাওয়া ভেন থেকে পুলিশদের উদ্ধারের সময় তার কাছে মনে হয়েছিল, এই বুঝি গাড়িতে আগুন ধরলো। পরে যদিও আগুন ধরেনি। তবে গাড়ি থেকে দুজন অফিসারকে বের করে নিয়ে আসেন তিনি।

এর আগে গত এপ্রিলে, দক্ষিন পশ্চিম লন্ডনের একটি ট্রেইন স্টেশনের ভেতরে ট্রেইন ট্র্যাক থেকে ৯০ বছর বয়সী  ইউরো ট্যানেলের সাবেক চেয়ারম্যান স্যার রবার্ট ম্যালপাসকে উদ্ধার করেন তিনি। হাসানি জানান, মার্বেল আর্চ স্টেশনে তিনি গিয়ে দেখেন দৌঁড়া-দৌঁড়ি এবং হৈহুল্লোর হচ্ছে। অন্যদিকে ট্রেইন ট্র্যাকে একজন কুকাচ্ছেন। এদিকে ট্রেইনও চলে আসছে। হাসানি কিছু না ভেবেই ঝাম্প দিয়ে ট্র্যাকে নেমে তাকে টান দিয়ে উপরে তুলেন। মুহুর্তের মধ্যে ট্রেইনও চলে আসে। তবে বৃদ্ধকে বাঁচানোর পাশাপাশি নিজের জীবন নিয়ে নিরাপদে ট্র্যাক থেকে উঠে আসতে সক্ষম হন তিনি। এরপর প্রায় ১৫ মিনিট পরে ঘটনাস্থলে এম্বুলেন্স এসে হাজির হয়।

স্যার রবার্ট তার দ্বিতীয় স্ত্রীকে নিয়ে সাউথ লন্ডনে বসবাস করেন। তবে তার ট্রেন ট্র্যাকে পরে যাওয় নিছক কোনো দুর্ঘনা ছিল না। এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহে পরবর্তীতে ইস্ট লন্ডনের লেইটন থেকে ৪৬ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। তাকে এ্যাটেম টু মার্ডারের অভিযোগে অভিযুক্ত করা হয়।

তবে রিয়াদ আল হাসানি সাহসিকতায় সেদিন বেঁচে যান ৯০ বছর বয়সী স্যার রবার্ট।

 

A hero waiter helped rescue two police officers from an overturned van just weeks after saving a man who had reportedly been pushed in front of a train.

Riyad El-Hassani, 24, lifted two trapped cops out of their vehicle after it overturned in Limehouse, east London on Saturday.

A group of people rushed to help the stricken officers amid fears the van could explode.

His friends shouted: ‘Hero, you’re needed again’ and Riyad raced over to help the men.

The waiter told The Sun: “They looked in shock and one had a badly injured arm.

“I took one officer’s seat belt off because he could not manage it and I lifted him out before getting the second officer out.

“I was worried about it catching fire. They were lucky not to be seriously injured.”

In April Riyad jumped onto a Tube track to rescue former Eurotunnel chairman Sir Robert Malpas, 90, and drag him on to the platform after the alleged shove.

The rescuer said the pair came ‘inches from death’ as a train thundered towards them at Marble Arch Tube station.

Riyad said at the time: “As I approached the Tube line I could hear panicking, screaming and running.

“I thought it was a terrorist attack. As I ran, I saw an elderly man in the middle of the underground track.

“It was at least 1.5-metres deep and I could see the train coming very quickly. I barely stopped to think and jumped down on to the track. It saved the man’s life.

“I threw him on to the station platform like a sack of potatoes. As I turned to the left I could see the train coming near my face.

“I ran to get out and it stopped another five metres further along. The man was bleeding a lot, there was blood coming from his face.

“I started screaming for napkins, towels, anything that would help and people gave me tissues and all sorts of things to stop the bleeding. It felt like 15 minutes later that the emergency services and the police came.”

Sir Robert lives with second wife Lady Joan in Wandsworth, south west London.

Mr El-Hassani, who works at the luxury Dorchester Hotel in Mayfair, added: “I later found out the man involved was a Knight of the Realm.

“I knew it was not a fall. People said there had been a scuffle with another man who was arrested.”

A man, 46, from Leyton in east London, has appeared in court charged with attempted murder.

Advertisement