লন্ডনে পুনরায় চালু হচ্ছে কনজেশন চার্জ : জুন থেকে বাড়বে চার্জ এবং সময়

ব্রিটবাংলা ডেস্ক : করোনা ভাইরাসের লকডাউন শুরু হওয়ার সাথে সাথে গত ২৩ মার্চ থেকে স্থগিত হওয়া কনজেশন চার্জ সোমবার থেকে পুনরায় চালু হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন লন্ডন মেয়র সাদিক খান। করোনায় আর্থিক সংকটের কারণে নির্ধারিত সময়ের দু সপ্তাহ আগেই তা পুনরাল চালুর ঘোষণা দেন লন্ডন মেয়র।

এদিকে লন্ডনে কনজেশন চার্জ বৃদ্ধির পাশাপাশি সময়সীমাও বাড়ানো হচ্ছে। ২২শে জুন থেকে কনজেশন চার্জ ১১ পাউন্ড ৫০ পেন্সের বদলে ১৫ পাউন্ড করা হবে। একই সঙ্গে সপ্তাহে সাতদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত কনজেশন চার্জের সময় বৃদ্ধি করা হবে বলেও ঘোষণা দিয়েছেন লন্ডন মেয়র সাদিক খান। ট্রান্সপোর্ট ফর লন্ডন জানিয়েছে, সাময়িক সময়ের জন্যে কনজেশন চার্জ এবং এর সময়-সীমা বাড়ানো হচ্ছে। স্থায়ীভাবে পরিবর্তনের আগে তা আবারো পর্যালোচনা করা হবে।
লকডাউনে স্থগিত কনজেশন এবং ইউলেজ চার্জ সোমবার থেকে পুনরায় চালু হচ্ছে। ব্যতিক্রম থাকবে শুধু এনএইচএস স্টাফ এবং কেয়ার ওয়ার্কারদের ক্ষেত্রে। করোনায় মারাত্মকভাবে আর্থিক সংকটে থাকা ট্রান্সপোর্ট ফর লন্ডনকে সরকার বৃহস্পতিবার জরুরী ভিত্তিতে ১ দশমিক ৬ বিলিয়ন পাউন্ড আর্থিক সহযোগিতা দিয়েছে। এই জরুরী বেইলআউট পরিকল্পনার অংশ হিসেবেই নির্ধারিত সময়ের দু’ সপ্তাহ আগে পুনরায় চালু হচ্ছে কনজেশন এবং ইউলেজ চার্জ। বাড়ানো হচ্ছে চার্জ এবং এর সময়-সীমাও। নতুন পরিকল্পনায়, বাতিল করা হয়েছে ল-নের ভেতরে শিশুদের ফ্রি ভ্রমনের সুযোগ। এছাড়া পিক টাইমে ডিজেবল পাসধারী এবং ষাটোর্ধ্ব ফ্রিডম পাসধারীদের ভ্রমনের ক্ষেত্রেও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

Advertisement