স্পেন বিএনপির সম্মেলন স্থগিত

যারা পদের রাজনীতি করতে চান তাদের জন্য বিএনপি নয় -মাহিদুর রহমান

কবির আল মাহমুদ ,(মাদ্রিদ) স্পেন :
দলীয় কোন্দল আর দুটি ধারায় দ্বিধা বিভক্তিতে থাকা স্পেন বিএনপি নেতাকর্মীরা সমঝোতায় না আসতে দ্বিবার্ষিক সম্মেলনকে স্থগিত ঘোষনা করা হয়েছে ।

স্পেন বিএন পির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক এর দুটি গ্রূপকে একত্রিত করতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ সম্পূর্ণ ব্যর্থ হওয়ায় দ্বিবার্ষিক সম্মেলনটি স্থগিত হয়।
এক সময়ের জনপ্রিয় জুটি খুরশেদ আলম মজুমদার ও আব্দুল কায়ূম পংকি বর্তমানে দু মেরুতে অবস্হানের অবসানকল্পে দৃধা বিবিক্ত থাকা দুটি গ্রূপকে একত্রিত করতে,গত ৪ নভেম্বর স্পেন বিএনপি দ্বিবার্ষিক সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত হয়।

সম্মেলনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন বিএন পির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন আনোয়ার হুসেন খোকন, সহ আন্তর্জাতিক সম্পাদক. বিএন পির ভাইস প্রেসিডন্ট তারেক রহমানের উপদেষ্টা ব্যারিষ্টার আবু সায়েম। কিন্তু কেন্দ্রীয় নেতৃবৃন্দ দৃধা বিভক্ত উভয় গ্রূপকে একত্রিত করতে সম্পূর্ণ রূপে ব্যর্থ হন ।

কেউ কাউ কে ছাড় দিতে নারাজ।সম্মেলনে কোন সুরাহা না হওয়ায় সম্মেলন স্থগিত করে স্পেন বিএনপির সকল কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেন কেন্দ্রীয় নেতৃবন্দ।

খুব শিগ্রই এর একটি সুষ্ঠু সমাধান কল্পে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও দলীয় প্রধানের সাথে আলোচনা মাধ্যমে সর্বস্তরের নেতৃবৃন্দের কাছে একটি গ্রহন যোগ্য, সার্বক্ষণিক তদারকি করতে সক্ষম ও সর্বসম্মত নতুন কমিটি ঘোষণা করা হবে বলে উপস্থিত নেতা কর্মীদের আশ্বস্ত করেন নেতৃবন্দ।
সম্মেলনে প্রধান অতিথি বিএন পির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান বলেন ,কর্মী শূন্য নেতা আমারা চাই না,কর্মী বান্ধব নেতা হতে হবে।তবেই পদের দাবিদার হতে হবে। তিনি বলেন,দলের প্রতি ত্যাগ,আস্থা সর্বোপরি শহীদ জিয়ার নীতি ও আদর্শ বুকে ধারন করেই বিএনপির পতাকা এগিয়ে নিতে হবে।

তখন দলই আপনাকে খুঁজে নিবে।দেশ ও দলের এই দুর্যোগময় মুহূর্তে প্রবাসী জাতীয়তাবাদী পরিবারদের ঐক্যবদ্ধ হতে হবে,নইলে আমরা অভীষ্ট লক্ষ্যে পৌছাতে পারবো না। দলের শৃঙ্খলা ও গঠনতন্ত্র মেনেই দলের নেতা হতে হবে ,বাঁকা পথে আসার সুযোগ নেই।

কোন সুযোগ সন্ধানীরা যাতে দলে অনুপ্রবেশ না করতে পারে ,এদিকে সবার খেয়াল রাখতে হবে। আর যারা পদের রাজনীতি করতে চান,তাদের জন্য বিএনপি নয়।
স্পেন বিএনপির আহবায়ক খোরশেদ আলম মজুমদার সভাপতিত্বে আয়োজিত সম্মেলন পরিচালনা করেন বিনপি নেতা সোহেল ভূঁইয়া। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএনপি নেতা মোজ্জাম্মেল হক মনু, নুর হুসেন পাটুয়ারী, মো: আবুল খায়ের , মিল্টন ভূইয়া কচি, সৈয়দ শামছুর রহমান নাসিম, স্বাধীন মিয়া, এস এম মনির ,আনোয়ারুল আজিম, মো: নাজমুল হক, বশির আহমদ, হেমায়েত খান, কাজী জসিম, ফখরুল হাসান, নাজু ইসলাম ,আবু জাফর রাসেল,হুমায়ুন কবির রিগ্যান ও এস এম আসলাম প্রমুখ।
উল্লেখ্য ২০০০ সালে স্পেনে বি,এন,পি -র প্রতিষ্ঠালগ্ন থেকে সভাপতি খোরশেদআলম মজুমদার ও সাধারন সম্পাদক আব্দুল কাইয়ুম পংকি জুটি পরপর ৪টি সম্মেলনের মাধ্যমে পুনঃনির্বাচিত হওয়ার ধারাবাহিকতায় ২০১২ সালেও শেষ সম্মেলনের মাধ্যমে সভাপতি ও সেক্রেটারী নির্বাচিত হন। এই কমিটি তার মেয়াদকালীন সময়ে বহির্বিশ্বে ব্যপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়।
তাদের নেতৃত্বেই স্পেন বি এন পি যুক্তরাজ্যের পরেই আলোচিত কমিটি হিসাবে ব্যপক সুনাম অর্জন করে। ২০১৪ সালের নভেম্বরে নতুন কমিটি গঠনের লক্ষ্যে আহ্বায়ক কমিটি গঠন করা হয়।
এক সময়ের জনপ্রিয় জুটির বর্তমানে দু মেরুতে অবস্হানের অবসানকল্পে দুজনকে নিয়ে মাদ্রিদে ও লন্ডনে দফায় দফায় বৈঠক করলেও কোন সুরাহা হয়নি।অবশেষে এর একটি সুষ্ঠু সমাধান কল্পে সম্মেলন প্রস্তুতি কমিটি কর্তৃক ঘোষিত গত ৪ ডিসেম্বরের এই সম্মেলনের মাধ্যমেই সর্বস্তরের নেতৃবৃন্দের কাছে একটি গ্রহন যোগ্য, সার্বক্ষণিক তদারকি করতে সক্ষম ও সর্বসম্মত কমিটিই প্রত্যাশা করে ছিল দীর্ঘদিনের পরিক্ষীত ও ত্যাগী জাতীয়তাবাদী যোদ্ধারা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement