অত্যাধুনিক সাবমেরিন উদ্বোধন করে পাকিস্তানকে ভারতের হুঁশিয়ারি (ভিডিও)

ব্রিট বাংলা ডেস্ক :: আরোও শক্তিশালী হল ভারতীয় নৌবাহিনী। দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং শনিবার মুম্বাইয়ে অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন আইএনএস খান্দেরির উদ্বোধন করেন। এসময় পাকিস্তানের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, পাকিস্তানের উচিত আমাদের সক্ষমতা মনে রাখা এবং এই বিষয়েও সতর্ক থাকা যে প্রয়োজনে আমরা সেগুলো ব্যবহারও করতে পারি। খবর এনডিটিভির।

রাজনাথ আরও বলেন, আইএনএস খান্দেরিকে নৌবাহিনীতে যোগ করতে পেরে আমি গর্বিত বোধ করছি। ৭৫ প্রকল্পের আওতায় এই সাবমেরিনটি ভারতেই নির্মিত হয়েছে। এটি ফ্রান্সের সঙ্গে আমাদের বিশেষ সম্পর্কের প্রতীক, কারণ এই প্রকল্পটিতে ফ্রান্স আমাদের সহযোগিতা করেছে।

ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং বলেন, খান্দেরি ভারতীয় নৌবাহিনীর যুদ্ধক্ষেত্রের সক্ষমতা অর্জনের এক গুরুত্বপূর্ণ ঢাল। জটিল পরিস্থিতিতেও এটি আমাদের দক্ষতার প্রমাণ দিতে সক্ষম। দেশীয় প্রযুক্তিতে নির্মিত এই অত্যাধুনিক সাবমেরিনটি ভারতীয় নৌবাহিনীকে আরও শক্তিশালী করে তুলল।
জানা গেছে, খান্দেরিকে ১ জুন, ২০১৭ সালে সমুদ্রে নামানো হয়। তারপর থেকে এটি সমুদ্রের বিভিন্ন স্থানে পরীক্ষামূলকভাবে কাজ চালিয়েছে। সাবমেরিনটি তার লড়াইয়ের ক্ষমতা যাচাই করতে একাধিক টর্পেডো এবং ক্ষেপণাস্ত্রও নিক্ষেপ করেছে। পরীক্ষা শেষ হওয়ার পরে, ১৯ সেপ্টেম্বর এমডিএলর নৌকায় করে ভারতীয় নৌবাহিনীতে পৌঁছে দেওয়া হয়েছে খান্দেরিকে।

Advertisement