অলিম্পিক ফুটবল:আইভরি কোস্টকে কাঁপিয়ে দিয়েছে ১০ জনের ব্রাজিল

ম্যাচের প্রথমার্ধের শুরুর দিক থেকে ১০ জন নিয়ে খেলতে হয়েছে ব্রাজিলকে। তারপরও আইভরি কোস্টের বিপক্ষে আধিপত্য কম ছিল না। কিন্তু গোলের দেখা পায়নি লাতিন আমেরিকার দেশটি। টোকিও অলিম্পিকে ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইভরি কোস্টের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে বর্তমান সোনার মুকুটধারীরা। গোলশূন্য ড্রতে শেষ হয়েছে ম্যাচটি।দুই ম্যাচে দুই দলেরই সমান ৪ পয়েন্ট। কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা বেশ ভালোভাবেই রয়েছে তাদের। গ্রুপে অন্য দুই দল জার্মানি ও সৌদি আরব এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি।

রিচার্লিসনের হ্যাটট্রিকে প্রথম ম্যাচে জার্মানিকে ৪-২ গোলে উড়িয়ে দেওয়া ব্রাজিল রবিবার দুর্ভাগ্যের শিকার। তা না হলে ম্যাচের ১৪ মিনিটে লাল কার্ড দেখতে হয় আন্দ্রে জারদাইনের দলের! ব্রাজিল ৪-৫-১ ছকে খেলেছে।নিশান স্টেডিয়ামে চতুর্থ মিনিটে আইভরি কোস্টের অ্যালেন গার্ডেলের শট অল্পের জন্য জাল স্পর্শ করেনি।১৪ মিনিটে দগলাস লুইস লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ব্রাজিল ১০ জনের দলে পরিণত হয়। আইভরি কোস্ট এরপর থেকে সুযোগ পেয়েই আক্রমণে জোর দিয়েছে। পরের মিনিটেই যেমন আমান দিয়ালোর বাঁ পায়ের শট প্রতিহত হয়।

৩২ মিনিটে আইভরিয়ানদের আরও একটি প্রচেষ্টা প্রতিহত হয়। কিছুটা গুছিয়ে উঠে ব্রাজিল ৩৭ মিনিটে সুযোগ পায়। বক্সের প্রান্ত থেকে ক্লদিনহোর নেওয়া শট প্রতিহত হয়। ৪৪ মিনিটে দানি আলভেজের পাসে আন্তোনির বাঁ পায়ের শট গোলকিপার কর্নারের বিনিময়ে রক্ষা করেন।বিরতির পর ব্রাজিল প্রায় একচেটিয়া আক্রমণ করে গেছে। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি। ৬২ মিনিটে গুইমারেসের ক্রসে মাথিয়াস কুনহার হেড প্রতিহত হয়।চার মিনিট পর দানি আলভেজের শট ফিরিয়ে দেন গোলকিপার নিজেই। ৭৭ মিনিটে ক্লদিনহোর শট জাল স্পর্শ করতে পারেনি। শেষের দিকে ব্রাজিল আরও ভয়ঙ্কর। তাদের আক্রমণ রুখতে আইভরিয়ানদের গলদঘর্ম হতে হয়েছে।৮৪ মিনিটে ক্লদিনহোর শট পোস্টের বাইরে দিয়ে যায়। ২ মিনিট পর এরানার শট গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। আর যোগ করা সময়ে মালকমের ৬ গজ দূরত্ব থেকে নেওয়া হেড লক্ষ্যভ্রষ্ট হলে হতাশায় পুড়তে হয় বর্তমান চ্যাম্পিয়নদের।এখন গ্রুপের শেষ ম্যাচের ওপর নির্ভর করছে শেষ আটে যাবে কোন দুটি দল।

Advertisement