অস্ট্রেলিয়ায় পাঠানোর সময় অ্যাস্ট্রাজেনেকার টিকা আটক ইতালির

ব্রিট বাংলা ডেস্ক : অস্ট্রেলিয়ায় পাঠানোর সময় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকার একটি চালান আটকে দিয়েছে ইতালির সরকার।

ফলে ইতালিতে বানানো আড়াই লাখ ডোজ টিকা অস্ট্রেলিয়ায় পাঠানো যাচ্ছে না। খবর বিবিসি ও আলজাজিরার।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নতুন নির্দেশনা অনুযায়ী, ভ্যাকসিন বানানো কোনো প্রতিষ্ঠান যদি জোটের সঙ্গে চুক্তির শর্ত পূরণে ব্যর্থ হয়, তা হলে সদস্য রাষ্ট্র সেখান থেকে ভ্যাকসিন রপ্তানি বন্ধের সুযোগ পাবে।

ইতালি-ই ইইউ জোটের প্রথম দেশ, যারা এ নির্দেশনা কাজে লাগাল। অস্ট্রেলিয়া বলেছে, একটি চালান হাতছাড়া হওয়ার কারণে তাদের টিকাদান কর্মসূচি খুব একটা ব্যাহত হবে না।

দেশটিতে ভ্যাকসিনের চালান আটকে দেওয়ার এ সিদ্ধান্তে ইউরোপিয়ান কমিশনের সমর্থন আছে বলে জানা গেছে। ইতালি ও ইউরোপিয়ান কমিশনের এ সিদ্ধান্ত পর্যালোচনা করতে অস্ট্রেলিয়া আপিল করবে।

অ্যাস্ট্রাজেনেকা চলতি বছরের প্রথম তিন মাসে ইইউর সদস্য রাষ্ট্রগুলোকে যত টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, তার মধ্যে মাত্র ৪০ শতাংশ সরবরাহের পথে রয়েছে। ঘাটতির জন্য উৎপাদনজনিত সমস্যাকেই দায়ী করছে প্রতিষ্ঠানটি।

জানুয়ারিতে ইতালির তৎকালীন প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের ভ্যাকসিন সরবরাহে দেরিকে ‘অগ্রহণযোগ্য’ অ্যাখ্যা দিয়েছিলেন। কোম্পানি দুটি চুক্তির শর্ত লঙ্ঘন করছে বলেও অভিযোগ ছিল তার।

সদস্য রাষ্ট্রগুলোতে শ্লথগতির টিকাদান কর্মসূচির জন্য ইইউর বিরুদ্ধে ব্যাপক সমালোচনা আছে। গত বছর জুনে হওয়া ইইউ ভ্যাকসিন স্কিম অনুযায়ী ২৭ দেশের এ জোটটি সদস্য রাষ্ট্রগুলোর হয়ে ভ্যাকসিন ক্রয়ে দরদাম করতে পারবে।

অস্ট্রেলিয়ায় আড়াই লাখ ডোজ টিকার রপ্তানি আটকে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ইইউ বা অ্যাস্ট্রাজেনেকার কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানা যায়নি।

অস্ট্রেলিয়া গত সপ্তাহ থেকে ফাইজার/বায়োএনটেক টিকার মাধ্যমে তাদের কোভিড-১৯ টিকাদান কর্মসূচি শুরু করেছে। শুক্রবার থেকে দেশটিতে অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগও শুরু হওয়ার কথা।

Advertisement