আদালতে নির্দোষ প্রমাণিত হলেন বাঙালী লেবার এমপি আপসানা বেগম

কাউন্সিলের বাড়ি নিয়ে প্রতারণার সন্দেহে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের দায়ের করা একটি মামলা নির্দোষ প্রমাণিত হয়েছেন ইস্ট লন্ডনের বাঙালী এমপি আপসানা বেগম। এমপি আপসানার বিরুদ্ধে হাউজিং প্রতারণা নিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল মামলা করেছিল। মামলায় তিনটি অভিযোগ আনা হয়েছিল এমপি আপসানার বিরুদ্ধে। এ নিয়ে ২১ শে জুলাই থেকে লন্ডনের ¯েœয়ার্সব্রোক ক্রাউন কোর্টে ৮ দিনের শুনানি শেষে শুক্রবার ৩১ বছর বয়সী লেবার দলীয় এমপি আপসানা বেগম নির্দোষ বলে রায় দেন আদালত।
২০১৯ সালে বাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস বারার পপলার এবং লাইম হাউস সংসদীয় আসনের লেবার দলীয় এমপি নির্বাচিত হন আপসানা বেগম। আদালতের শুনানিতে বলা হয়েছে, ২০১১ সালের ২২শে জুলাই এমপি আপসানা কাউন্সিলের বাড়ির জন্যে আবেদন করেছিলেন। এরপর ২০১৬ সালের মার্চে কাউন্সিলের পক্ষ থেকে আইলস অব ডগে একটি ফ্ল্যাট দেওয়া হয় আপসানা বেগমকে। তার আগে ২০১৫ সালে প্রাক্তন স্বামী কাউন্সিলর ইহতেশামুল হকের সঙ্গে আলাদা হওয়ার পূর্ব পর্যন্ত তিনি ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তার সঙ্গে ছিলেন তিনি। এরপর তিনি অভিভাবকের ঘরে ফিরে এসে ২০১১ সালের পুরনো আবেদনের প্রেক্ষিতে কাউন্সিলের ফ্ল্যাট পান।
কিন্তু প্রাক্তন স্বামী ইহতেশামুল হকের সঙ্গে সংসার করার সময় তিনি হাউসিংয়ের বিষয়ে কাউন্সিলের কাছে খোলাছা তথ্য দেননি বলে অভিযোগ ছিল। তবে আদালতে এমপি আপনাসা প্রমান করতে স্বক্ষম হয়েছেন তিনি আইন লঙ্ঘন করেননি। বরং প্রাক্তন স্বামী তাকে নিয়ন্ত্রণ এবং হয়রাণী করার চেস্টা করেছেন। প্রাক্তন স্বামীর পক্ষ হয়ে আপসানার ভাইও তাকে বিভিন্নভাবে নির্যাতন করেছেন আদালতের শুনানিতে বলেছেন আপসানা বেগম।
আদালতে জবান বন্দি দিতে গিয়ে তার বিরুদ্ধে প্রাক্তন স্বামী এবং ভাইয়ের আচরণের বিবরণ দিতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন তিনি।এদিকে হাউজিং প্রতারণ নিয়ে এমপি আপসানা বেগমের বিরুদ্ধে মামলার রায়ে ব্যাপারে কাউন্সিল থেকে এখনো বিবৃতি পাওয়া যায়নি। তবে করোনা মহামারীর এই কঠিন সময়ে এমপি আপসানার বিরুদ্ধে মামলা লড়তে গিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কি পরিমান অর্থ ব্যয় হয়েছে তা নিয়ে প্রশ্ন উঠেছে কমিউনিটিতে।

Advertisement