আলিম দারের মাইলফলক নিয়ে মুশফিকের স্ট্যাটাস

ব্রিট বাংলা ডেস্ক : নতুন মাইলফলক ছাড়িয়ে গেছেন পাকিস্তানের আম্পায়ার আলিম দার। ক্রিকেট ইতিহাসের প্রথম আম্পায়ার হিসেবে ৪০০ আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করলেন তিনি।

শুক্রবার আফগানিস্তান-জিম্বাবুয়ের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামার সঙ্গে সঙ্গে অনন্য কীর্তির মালিক হন এ পাকিস্তানি আম্পায়ার।

১৩৬ টেস্ট, ২১১ ওয়ানডের সঙ্গে ৫৩ টি-টোয়েন্টি পরিচালনা করে দার এখন তিন সংস্করণেই সবার ওপরে। পাকিস্তানের এই আম্পায়ারের এমন কীর্তিতে অবশ্য বাংলাদেশি সমর্থকদের আগ্রহ না থাকার কথা।

কেননা ভারতসহ বেশ কয়েকটি ম্যাচে তার দেওয়া সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারেননি বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা।

যদিও অভিনন্দন জানাতে কার্পণ্য করেননি বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

রোববার সকালে আলিম দারের ছবি পোস্ট করে স্ট্যাটাস দিয়েছেন মুশফিক।

লিখেছেন— ‘আম্পায়াররা বেশিরভাগ সময়ই তাদের স্বীকৃতি পান না। তবে এই ভদ্রলোকেরা মাঠে তাদের কঠোর পরিশ্রমের জন্য অনেক কৃতিত্বের দাবিদার। এটি কখনই সহজ কোনো কাজ নয়। আলিম দার ভাইকে আন্তরিক অভিনন্দন, সফলভাবে ৪০০টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার জন্য। মাশাআল্লাহ।’

অসাধারণ এই কীর্তি গড়া দার আইসিসির মাধ্যমে ভিডিওবার্তায় নিজের অনুভূতি জানিয়েছেন।

দার বলেন, আমি এই অর্জনকে আমার বাবা-মা ও পরিবারের সদস্যদের উৎসর্গ করতে চাই। আইসিসি, পিসিবি, আমার ক্লাব পিঅ্যান্ডটি জিমখানা এবং আমার মেন্টর আজহার জাইদিকে ধন্যবাদ জানাতে চাই।

 

তিন সংস্করণ মিলিয়ে আলিম দারের পরেই অবস্থান করছেন দক্ষিণ আফ্রিকার রুডি কোয়ের্টজেন। তার ম্যাচ পরিচালনার সংখ্যা ৩৩১। তৃতীয় অবস্থানে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি আম্পায়ার স্টিভ বাকনার। তার ম্যাচ সংখ্যা ৩০৯।

২০০০ সালে গুজরানওয়ালাতে পাকিস্তান-শ্রীলংকার ওয়ানডে দিয়ে প্রথম আম্পায়ার ক্যারিয়ারের যাত্রা শুরু হয় আলিম দারের। ওই ম্যাচের তিন বছর পর ঢাকায় বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ দিয়ে হয় আম্পায়ার হিসেবে টেস্ট অভিষেক। এর পর ২০০৯ সালে দুবাইয়ে পাকিস্তান-অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে আম্পায়ার হিসেবে অভিষেক ঘটে।

তথ্যসূত্র: ক্রিকইনফো, আইসিসি, ফেসবুক

Advertisement