ইংল্যান্ডে চলতি বছরের প্রথম ৬ মাসে তিন হাজারের বেশি ই-স্কুটার জব্দ করেছে পুলিশ

ব্রিটবাংলা ডেস্ক : চলতি বছরের প্রথম ৬ মাসে ইংল্যান্ডের রাস্তা থেকে অন্তত ৩০০২টি ই-স্কুটার জব্দ করেছে পুলিশ। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৫৮২টি এবং ২০১৯ সালে জব্দ করা হয়েছিল মাত্র ৮৭টি।

১৯৮৮ সালের ইংলিশ ট্রাফিক আইন অনুযায়ী, ব্যক্তি মালিকানাধীন ই-স্কুটার সরকারী স্ট্রীট এবং রাস্তায় চালানো যাবে না। রাস্তায় ভাড়া করা স্কুটার চালাতে হলে অবশ্যই ড্রাইভিং লাইসেন্স এবং ইন্স্যুরেন্স লাগবে। তবে স্কুটার নিয়ে প্যাভমেন্ট এবং ফুটপাতে উঠা বেআইনি। প্রচলিত আইন অনুযায়ী, ব্যক্তি মালিকানাধীন স্কুটারের ইন্স্যুরেন্স করা যাবে না । আইন ভঙ্গ করে ইন্স্যুরেন্স করতে গেলে বিচারের মুখোমুখি হতে হবে। শুধুমাত্র কোম্পানী মালিকাধীন ই-স্কুটারের ইন্স্যুরেন্স করা থাকে।

মেট পুলিশ জানিয়েছে, চলতি বছরের জানুয়ারী থেকে জুনের ভেতরে শুধু লন্ডন থেকেই ২০৭০টি স্কুটার জব্দ করা হয়েছে। এসব স্কুটার ব্যক্তি মালিকানাধীন এবং এদের কোনো ইন্স্যুরেন্স ছিল না। লন্ডনের রাস্তায় পরীক্ষামূলকভাবে শুধু ভাড়া করা ই-স্কুটার চালানোর অনুমোদন দিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন। তবে স্কুটার দিয়ে অপরাধ প্রবনতা বৃদ্ধির বিষয়টি পরীক্ষা নিরীক্ষা করে ই-স্কুটার আইনে কিছুটা পরিবর্তন করা হতে পারে।

বর্তমান আইন অনুযায়ী, শুধুমাত্র ভাড়া করা ই-স্কুটার সরকারী রাস্তা বা সরকারী জায়গার উপর চালানো যাবে। তবে ই-স্কুটার ভাড়া করার জন্যে ড্রাইভারের বয়স ১৮ বছরের উপরে হতে হবে এবং অবশ্যই পূর্ন অথবা প্রভিশনাল ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। ব্যক্তিগত মালিকানাধীন ই-স্কুটার সরকারী রাস্তায় চালানো অবৈধ।

আইন ভঙ্গকারীকে ঘটনাস্থলেই ৩শ পাউন্ড জরিমানা এবং লাইসেন্সে ৬ পয়েন্ট জরিমানা আরোপ করবে পুলিশ।

Advertisement