ইউনিভার্সেল ক্রেডিট সিস্টেম-আয়ের চাইতে ব্যয় বেশি : Universal Credit is not delivering value for money, a watchdog has said

ব্রিটবাংলা ডেস্ক : বাস্তবায়নে ধীর গতি, কঠিন ও  দীর্ঘ সুত্রিতার ফলে অর্থনৈতিক মানদন্ডে মূলত মূল্যহীন হয়ে পড়ছে টোরি সরকারের নতুন বেনিফিট সিস্টেম, ইউনিভার্সেল ক্রেডিট। দ্যা ন্যাশনাল অডিট অফিসের এক রিপোর্টে বলা হয়েছে, ১ দশমিক ৯ বিলিয়ন পাউন্ডের ইউনিভার্সেল ক্রেডিট রিপ্লেইস করতে প্রশাসনিক ব্যয় বাবদ এর চাইতে আরো বেশি খরচ হতে পারে।

টোরি সরকার ক্ষমতায় আসার পর ইনকাম সাপোর্ট, ইনকাম বেইসড জব সিকার্স এলাউন্স, ইনকাম রিলেটেডে ইমপ্লয়েন্ট এন্ড সাপোর্ট এলাউন্স, হাউসিং বেনিফিট, চাইল্ড টেক্স ক্রেডিট এবং ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট এই ছয়টি বেনিফিটকে এক সঙ্গে পরিশোধ করার জন্যে চালু করা হয় ইউনিভার্সের ক্রেডিট বেনিফিট সিস্টেম। আগে এগুলো আলাদা আলাদাভাবে দেওয়া হতো।

কিন্তু ইউনিভার্সেল ক্রেডিট বেনিফিটের জন্যে আবেদনের প্রায় ৮ মাসের বেশি সময় অপেক্ষা করতে হয়েছে আবেদনকারীকে। মনে রাখতে হবে, ইউনির্ভাসেল ক্রেডিট বেনিফিটের জন্যে আবেদনের সঙ্গে সঙ্গে বাকী ছ’টি বেনিফিট অটোমেটিক বন্ধ হয়ে যায়। ইউনিভার্সেল ক্রেটিড বেনিফিটের আবেদন গ্রহণের পূর্ব আবেদনকারীকে কোনো প্রকারের বেনিফিটের অর্থ পরিশোধ করা হয় না। যদিও সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, আগামী ১০ বছরের ভেতরে ইউনিভার্সেল ক্রেডিটের ফলে সরকার অন্তত ৩৪ বিলিয়ন পাউন্ড সঞ্চয় করতে পারবে। অন্যদিকে কঠিন প্রক্রিয়ার ফলে ইউনিভার্সেল ক্রেডিট বেনিফিট আবেদন না করে মানুষ বরং কাজের প্রতি আগ্রহী হবে বলেও ধারণা সরকারের।

তবে শুক্রবার প্রকাশিত দ্যা ন্যাশনাল অডিট অফিসের এক রিপোর্টে বরং সরকারের এই ধারণার উল্টো চিত্র ফুটে উঠছে সর্বত্র। চালু হওয়ার পর থেকে বাস্তবায়নে কঠিন এবং দীর্ঘ সুত্রিতার ফলে ২০১৭ সালে মাত্র ২৫ শতাংশ অর্থাৎ ১শ ১৩ হাজার নতুন আবেদনকারীকে ইউনিভার্সেল ক্রেডিট পরিশোধ করা হয়েছে।

শেরি ফুলার নামে এক মহিলা প্রায় ১৭ বছরের বেশি সময় ধরে স্থানীয় সরকার প্রশাসনে কাজ করার পর গত বছর চাকুরীচ্যুত হন। কিন্তু তার ইউনিভার্সেল ক্রেটিড বেনিফিটের আবেদনটি মাত্র গত মাসে বাস্তবায়িত হয়েছে। এই সময়ের ভেতরে দৈনন্দিন ব্যয় মেটাতে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সহযোগিতা না পেলে তাকে বাধ্য হয়ে হোমলেস হতে হত বলে উল্লেখ করেন তিনি।

হেলেন স্ট্যাফান নামে ম্যানচেষ্টারের আরেক মহিলা জানালেন,  ইউনিভার্সেল ক্রেডিট বেনিফিটের জন্যে আবেদন করে তাকে অন্তত দুই মাসের বেশি সময় অপেক্ষা করতে হয়েছে। মধ্যের এই সময়টিতে তাকে ফ্রেন্ডস এবং ফ্যামিলির কাছ থেকে কর্জ করে সংসার চালালেও  এতে মানসিকভাবে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন তিনি। মারাত্মকভাবে আশাহত হয়ে তিনি ভিষন্নতা রোগে আক্রান্ত হন।

প্রায় ৮ বছর আগে চালু হওয়া ইউনিভার্সেল ক্রেডিট সিস্টেমে আবেদনকারীর সংখ্যা মাত্র ১০ শতাংশ অর্থাৎ ৮শ ১৫ হাজার দেখাচ্ছে। অন্যদিকে আবেদনকারীদের মধ্য থেকে ২০ শতাংশকে পরিশোধ করা হয়েছে তাদের অনেককে পাঁচ মাসের বেশি সময় অপেক্ষা করতে হয়েছে প্রথম পেমেন্ট পাওয়ার জন্যে।

 

  The government’s flagship benefits system has been too slow to roll out, causes hardship, and is not delivering value for money, a watchdog has said.

The National Audit Office said the £1.9bn Universal Credit system could end up costing more to administer than the benefits system it is replacing.

Some claimants waited eight months for payment amid the switch to UC, which rolls six benefits into one, it adds.

The government said UC would bring a £34bn return over 10 years.

It said more people would get into work – and stay there longer – and that it had taken a “listen and learn” approach to the introduction of the programme.

The move to UC has long been criticised for its delayed and flawed implementation, with about 25% (113,000) of new claims in 2017 being paid late.

Sherry Fuller was made redundant last year after working in local government for 17 years and she started on UC one month ago.

She says without the help of friends and family she would be homeless as the payment doesn’t cover her essential costs.

Helen Stephens, from Manchester, also had to borrow from friends and family after waiting over two months for a UC payment and says that badly affected her mental health.

She said: “This drove me to depression as I had never needed anything like that in the past. I felt helpless and worthless.

 

Advertisement