ইতালিতে মানবপাচারের অভিযোগে ৬ বাংলাদেশী গ্রেফতার

ব্রিটবাংলা রিপোর্ট : ইতালির উত্তর প্রদেশ লিগুরিয়ায় মানবপাচারের অভিযোগে ৬ বাংলাদেশীকে গ্রেফতার করেছে স্থানীয় আলেসসিও পুলিশ। গ্রেফতারকৃত বাংলাদেশীরা হলেন করিম রেজা (৩৪), সজিব মিয়া(২৩), মোহাম্মদ সান্টো(১৮), মেহেদি হাসান(২৩), মাতুব্বর অসীম(২৫), সহিদুল মাতুব্বর(২৩)। জানা যায়,দীর্ঘ অনুসন্ধান শেষে ২৬ সেপ্টেম্বর অভিযোগ তদন্ত নিশ্চিত হলে সাভোনা শহর থেকে গ্রেফতার করা হয় বাংলাদেশীদের। এদের মধ্যে দলনেতা হলেন করিম রেজা।
পুলিশ এক প্রেস বার্তায় বলে, দলনেতা করিম ৬ হাজার ইউরো (প্রায় ছয় লাখ টাকা) বিনিময়ে লিবিয়া থেকে সাগর পথে ইতালিতে মানব পাচার করেন। ইতালিতে পৌঁছাবার পর তাদের দিয়ে অমানবিক কাজ করাতেন। কাজ করতে না চাইলে ভয় দেখিয়ে অত্যাচার করাতো।
এদিকে ইতালির নতুন আইনে মানবিক ষ্টে-পারমিট বাতিলের কথা অভিবাসীদের ভেরিফায়েড ফেসবুকে সরাষ্ট্রমন্ত্রী পুনরায় স্মরন করিয়ে দেন। এছাড়া অপরাধ চক্রকে ধরতে সক্ষম হওয়ায় একটি সফল অভিযান হিসেবে সন্তোষ প্রকাশ করে কারবিনিয়ারি পুলিশদলকে ধন্যবাদ জানান। উল্লেখ্য ইতালিতে ৪ অক্টোবর অভিবাসন ও নিরাপত্তা আইন চালু হয়েছে। যার ফলশ্রুতিতে লিবিয়া থেকে অবৈধভাবে সাগর পথে আসা অভিবাসী ঠেকাতে সর্ষ্ট্রামন্ত্রী কঠোর পদক্ষেপ নিয়েছেন। আরেকটি সুত্রে জানা যায়, ওইদিন রবিবার সকালেই একজনকে সরাসরি দেশে ফেরতও পাঠানো হয়েছে। এই চক্রের সাথে জড়িত অনেক বাংলাদেশীকে ইতালি ব্যাপী পুলিশ গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে।

Advertisement