ইতালীতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে উন্নয়ন মেলা

এমডি রিয়াজ হোসেন, ইতালীঃ বাংলাদেশ সরকারের উন্নয়নমুলক কর্মকান্ড প্রবাসীদের মাঝে তুলে দ্বিতীয়বারের মতো এবারো ইতালীতে অনুষ্ঠিত হলো উন্নয়ন মেলা-২০১৮। দেশের সাথে মিল রেখে সরকারের উন্নয়নের কর্মকাণ্ড তুলে ধরতে ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই শ্লোগানকে সামনে রেখে দূতাবাসের উদ্দ্যোগে এই মেলার আয়োজন করা হয়। ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনের লক্ষ্যে বর্তমান সরকারের সময় নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সঙ্গে দেশের প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে আয়োজন করা হয় এ উন্নয়ন মেলার। বাঙ্গালী অধ্যষ্যিত এলাকা তরপিনাত্তারায় পিসিআই হলরুমে‘উন্নয়ন মেলা-২০১৮’এর আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার।
বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব মোঃ এরফানুল হকের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সহ সভাপতি কেএম লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক জিএম কিবরিয়া, ইতালী আওয়ামী লীগের সভাপতি হাজী মোঃ ইদ্রিস ফরাজী, সাধারন সম্পাদক হাসান ইকবাল। ইতালী পার্লামেন্ট সদস্য (পিডি) ডঃ উগু পাপি
বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডের উপর তৈরি প্রমান্যচিত্র প্রদর্শন ও বর্ননা করেন বাংলাদেশ দূতাবাসের ২য় সচিব ইরিন ইসলাম জুলি। বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর মানস মিত্র, কাউন্সিলর মোঃ রফিকুল ইসলাম, প্রথম সচিব সালেহ আহম্মেদসহ দূতাবাসের সকল কর্মকর্তাবৃন্দ। আরো উপস্থিত ছিলেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক হোসনে আরা বেগম, ইতালী আওয়ামী লীগের সহ সভাপতি জাহাঙ্গীর হোসেন ফরাজী, জসিম উদ্দিন, নজরুল ইসলাম মাঝি।
উন্নয়ন মেলা কয়েকটি ভাগে বিভক্ত করে প্রথমে প্রামান্যচিত্র প্রদর্শন ও বর্ননা, সংক্ষিপ্ত আলোচনা সভা ও বাংলাদেশের কৃষ্টি বিদেশীদের কাছে তুলে ধরতে দেশীয় খাবার পরিবেশন এবং সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান।

Advertisement