ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের প্রধান প্রসিকিউটর নির্বাচিত হলেন ব্রিটিশ আইনজীবি কারিম খান

ব্রিটবাংলা ডেস্ক : ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট সংক্ষেপে আইসিসি’র প্রধান প্রসিকিউটর নির্বাচিত হয়েছেন ব্রিটিশ আইনজীবি কারিম খান। আইসিসির ১২৩টি সদস্য দেশের মধ্যে দ্বিতীয় দফা ভোটে ৭২ ভোট পেয়ে তিনি নির্বাচিত হন। ইতালি, স্পেন এবং আয়ারল্যান্ডের প্রার্থীদের পরাজিত করেন তিনি।

আইসিসির প্রধান প্রসিকিউটর নির্বাচিত হওয়ায় কারিম খানকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ ফরেন সেক্রেটারী ডমিনিক রাব। ব্রেক্সিটের পরপরই আন্তর্জাতিক কূটনৈতিক অঙ্গনে এটা ব্রিটেনের জন্যে বড় অর্জন বলেও মনে করা হচ্ছে।

৫০ বছর বয়সী কারিম খান কিউসি বর্তমানে জাতিসংঘের প্রধান তদন্তকারী হিসেবে ইরাকে আইএসের যুদ্ধাপরাধের বিরুদ্ধে তদন্ত করছেন। ২০১৮ সাল থেকে তিনি এ দায়িত্বে রয়েছেন।

আইসিসি বিশ্বে মানবতা বিরোধী অপরাধ বিচারের একমাত্র স্থায়ী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। এর বর্তমান প্রধান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছেন গাম্বিয়ান বিচারপতি ফাতো বেনসৌদা। তিনি গত ১৮ বছর ধরে অর্থাৎ দুদফায় এই দায়িত্ব পালন করছেন। আগামী জুনে পরবর্তী ৯ বছরের জন্য তার স্থলাভিষিক্ত হবেন ব্রিটিশ আইনজীবি কারিম খান।

আইনজীবি হিসেবে ২৭ বছরের পেশাগত জীবনে কারিম খান আইসিসিতে সাবেক যুগোস্লাভিয়ার যুদ্ধ এবং রোয়ানডান গণহত্যার বিচারের জন্য কাজ করেছেন। এছাড়াও তিনি কেনিয়ার সাবেক উপরাষ্ট্রপতি উলিয়াম রুটো এবং লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট গাদ্দাফির ছেলে সাইফদ আল ইসলামের জন্যে লড়েছেন।

তবে আইসিসির নতুন প্রধান প্রসিকিউটর হিসেবে বেশ কিছু চ্যালেন্জ মোকাবিলা করতে হবে কারিম খানকে। এর মধ্যে উল্লেখযোগ্য হল আফগান যুদ্ধ এবং ফিলিস্তিনে ইসরায়েলের মানবতা বিরোধী অপরাধের বিষয়টি। মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং রাশিয়া আইসিসিকে স্বীকৃতি দিচ্ছে না। গত বছর আফগান যুদ্ধের তদন্তে নেমে মার্কিন যুক্তরাষ্ট্রের বাঁধার মুখে পড়েন বর্তমান প্রধান প্রসিকিউটর মিসেস বেনসৌদা।

এদিকে ইসরায়েল আইসিসির সদস্য নয়। এ কারণে ফিলিস্তিনি ভুখন্ডে ইসরায়েলের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের তদন্তে বাঁধা দিচ্ছে ইসরায়েল। সদস্য দেশ না হওয়ায় আদালতে গিয়ে নিজের পক্ষে লড়ার গণতান্ত্রিক অধিকার থেকে বন্ছিত হবে বলে এই বিচারে বাঁধা দিচ্ছে ইসরায়েল।

Advertisement