ইন্দোনেশিয়ায় মন্ত্রীকে ছুরিকাঘাত, গ্রেপ্তার ২

ব্রিট বাংলা ডেস্ক :: ইন্দোনেশিয়ার নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ভিরানতোকে (৭২) ছুরিকাঘাত করা হয়েছে। আজ বৃহস্পতিবার দেশটির বেনতেন প্রদেশের একটি শহরে ব্যক্তিগত গাড়িতে ওঠার আগে এই ঘটনা ঘটে। মূল অভিযুক্ত ব্যক্তি ইসলামিক স্টেট দ্বারা অনুপ্রাণিত বলে সেখানকার পুলিশ ধারণা করছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই ঘটনায় মন্ত্রীর পাশাপাশি একজন পুলিশ কর্মকর্তা ও আরও দুই ব্যক্তি আহত হয়েছেন। আর অভিযুক্ত হিসেবে গ্রেপ্তার করা হয়েছে এক নারী ও এক পুরুষকে।

বেনতেনের গোয়েন্দা বিভাগের প্রধান বুদি গুনাভান বলেন, গ্রেপ্তার দুই ব্যক্তির সঙ্গে ইসলামিকে স্টেট সমর্থিত জামাহ আনসহারুত দাওলাহ (জেএডি) নেটওয়ার্কের যোগসাজশ রয়েছে।

ঘটনার পরপরই মন্ত্রী ভিরানতোকে হেলিকপ্টার যোগে রাজধানী জাকার্তায় একটি হাসপাতালে নেওয়া হয়। পুলিশ জানিয়েছে, ছুরিকাঘাতে তাঁর পাকস্থলীতে দুটো ক্ষতের সৃষ্টি হয়েছে। তবে তাঁর অবস্থা স্থিতিশীল।

এর আগের ভিরানতো দেশটির সেনা প্রধান ও ২০০৪ সালে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। তবে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় অবস্থান অর্জন করায় ক্ষমতায় আসতে পারেননি। পুলিশ জানিয়েছে জেএডির সদস্যদের দ্বারা এইটাই প্রথম হামলার ঘটনা নয়। গত কয়েক বছর ধরে দেশটিতে ঘটে যাওয়া বেশ কিছু হামলার দায় তারা স্বীকার করেছে। এর মধ্যে রয়েছে গত বছর এক গির্জার হামলার ঘটনা। যেখানে ১৮ জনের প্রাণহানি ঘটেছিল।

জোকো উইদোদোর প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের এক সপ্তাহের মাথায় হামলার এই ঘটনা ঘটল। গত মে মাসে প্রেসিডেন্ট বিরোধী এক র‍্যালিতে হামলার ঘটনা ঘটেছিল। যেখানে অন্তত ছয় ব্যক্তি নিহত ও ২০০ জন আহত হন। তখনই গোয়েন্দা বাহিনী বলেছিল, ভিরানতোসহ দেশটির আরও তিন উচ্চ পদস্থ কর্মকর্তা হত্যাকাণ্ডের লক্ষ্যবস্তুতে রয়েছেন।

Advertisement