ইরানে সহিংসতায় প্ররোচনা : ভিন্নমতাবলম্বী সাংবাদিকের ফাঁসি

ব্রিট বাংলা ডেস্ক :: তিন বছর আগে সরকারবিরোধী তুমুল আন্দোলনের সময় সহিংসতায় প্ররোচনা দেওয়ার দায়ে দোষী সাব্যস্ত ভিন্নমতাবলম্বী এক সাংবাদিককে ফাঁসি দিয়েছে ইরান। আজ শনিবার স্থানীয় সময় ভোরের দিকে রুহুল্লাহ জাম নামের ওই সাংবাদিকের ফাঁসির রায় কার্যকর করা হয়। ইরানি সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, গত সপ্তাহে দেশটির সুপ্রিম কোর্ট নিম্ন আদালতে ভিন্নমতাবলম্বী এ সাংবাদিককে দেওয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে। সংস্কারপন্থী এক শিয়া ধর্মীয় নেতার ছেলে রুহুল্লাহ দেশ ছেড়ে পালিয়ে ফ্রান্সে আশ্রয় নিলেও গত বছর ইরানি গুপ্তচরদের হাতে ধরা পড়েন। টেলিগ্রাম চ্যানেল আমাদনিউজে তার ১০ লাখেরও বেশি অনুসারী ছিল।

গত মঙ্গলবার সর্বোচ্চ আদালতের রায়ের পর ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেইন ইসমাইলি বলেছিলেন, “মামলায় বিপ্লবী আদালত যে রায় দিয়েছিল সুপ্রিম কোর্টও তা বহাল রেখেছে।”

রুহুল্লাহকে ইরানি গোয়েন্দারা ২০১৯ সালের সেপ্টেম্বরে ইরাক থেকে আটক করে ইরানে নিয়ে আসে বলে গত সপ্তাহে দেশটির আধাসরকারি বার্তা সংস্থা নুর নিউজ জানিয়েছিল। তবে ভিন্নমতাবলম্বী এ ইরানি সাংবাদিককে দেওয়া মৃত্যুদণ্ডের রায়ের তীব্র নিন্দা জানিয়েছিল ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে তারা বলেছিল, “সাংবাদিক রুহুল্লাহ জামকে দেওয়া মৃত্যুদণ্ডের রায় ইরানের মত ও সংবাদ প্রকাশের স্বাধীনতার ওপর মারাত্মক আঘাত। ফ্রান্স এর তীব্র নিন্দা জানাচ্ছে এবং একই সঙ্গে ইরানকে মানবাধিকার সম্পর্কিত আন্তর্জাতিক বাধ্যবাধকতার প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানাচ্ছে।”

Advertisement