ইসরাইলের সীমান্ত কোথায়: প্রশ্ন এরদোগানের

ব্রিট বাংলা ডেস্ক :: ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে তুরস্কের অবস্থান পুনরাবৃত্তি করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া এক আবেগময়ী বক্তৃতায় তিনি প্রশ্ন রাখেন, ইসরাইলের সীমান্ত কোথায়? এটা কি ১৯৪৮ সালেরর সীমান্ত, নাকি ১৯৬৭ সালের? কিংবা এছাড়া কি কোনো সীমান্ত রয়েছে?

জাতিসংঘের সদস্য দেশগুলোকে এরদোগান বলেন, ইসরাইলের ফিলিস্তিনি ভূখণ্ড দখল করার কোনো বৈধতা নেই।

কাজেই কেবল প্রতিশ্রুতির মধ্যে সীমাবদ্ধ না থেকে ফিলিস্তিনিদের সমর্থনে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের উচিত পদক্ষেপ নেয়া বলে মন্তব্য করেন তুরস্কের এই প্রেসিডেন্ট।

মুসলিম বিশ্বের এই নেতার প্রশ্ন, যদি তাদের ভূখণ্ডের আওতায় না পড়ে, তবে বিশ্ব সম্প্রদায়ের সামনে অন্যান্য অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের মতো তারা গোলান মালভূমি ও পশ্চিমতীরের অবৈধ বসতিকে কীভাবে একীভূত করতে পারে?

এ সময় যুক্তরাষ্ট্রের শতাব্দির সেরা চুক্তির নেপথ্য উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলেন তিনি। এরদোগান বলেন, তুরস্ক সবসময় ফিলিস্তিনের নিপীড়িত মানুষের পাশে থাকবে এবং অতীতেও ছিল।

নির্বাচনের আগে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু অধিকৃত পশ্চিমতীরের অবৈধ ইহুদি বসতিকে ইসরাইলের সঙ্গে একীভূত করার কথা বলেছেন।

Advertisement