এনএইচএস নার্সদের মাত্র ১ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব : বিতর্কের মুখে বরিস সরকার

ব্রিটবাংলা ডেস্ক : এনএইচএস নার্সদের মাত্র ১ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব করেছে সরকার। এই প্রস্তাবের প্রতিবাদে ইউনিয়ন নেতারা প্রয়োজনে কর্মবিতরী পালন করবেন বলে হুমকি দিয়েছেন। ১ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাবকে এনএইচএস ওয়ার্কারদের অবমাননার শামিল বলে উল্লেখ করে একে সরকারের ভন্ডামী বলেও মন্তব্য করেছেন কেউ কেউ। সরকারের পক্ষ থেকে ইঙ্গিত দিয়ে বলা হয়েছে, করোনার এই দু:সময়ে ১ শতাংশের বেশি বেতন বাড়ানো কঠিন। যে কারণে পুলিশ, শিক্ষক, ফায়ার সার্ভিসসহ করোনাকালে প্রথমসারীতে কাজ করা অন্যান্য সেক্টরের কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো হয়নি।
অথচ গত বছর মে মাসে হেলথ সেক্রেটারী মেট হেনকক বলেছিলেন, এনএইচএস নার্সরা সবচাইতে বড় এবং ভালো রিওয়ার্ড প্রত্যাশা করেন। মাত্র ১ শতাংশ বেতন বৃদ্ধি হলো সরকারের পক্ষ থেকে নার্সদের জন্যে সবচাইতে বড় পুরস্কার!

এদিকে নার্সরা ১ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব পেলেও করোনাকালে প্রথমসারীতে কাজ করা অন্যান্য সেক্টরের কর্মকর্তাদের বেতন বাড়াচ্ছে না সরকার। লেবার লিডার বলেছেন, করোনায় কাজ করা প্রথমসারীর সব সেক্টরের কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো উচিত।

করোনায় এনএইচএস স্টাফদের সেবায় মুগ্ধ হয়ে জাতি হাততালি দিয়ে তাদের স্বাগত জানিয়েছে। অথচ তাদের বেতন বৃদ্ধিও বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা খুব সহজে কেউ মেনে নিবে বলে মনে করা হচ্ছে না।

Advertisement