এবার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলো কসোভো, জেরুজালেমে দূতাবাস স্থাপনের ঘোষণা

ব্রিট বাংলা ডেস্ক :: ইসরাইলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলো কসোভো। সোমবার যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রটি চুক্তিতে স্বাক্ষর করে। একইসঙ্গে দেশটি জেরুজালেমকে ইসরাইলের রাজধানী মেনে নিয়ে সেখানে দূতাবাস স্থাপনের আগ্রহ প্রকাশ করে। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

সাম্প্রতিক সময়ে আরব ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রগুলোর ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে ঢেউ সৃষ্টি হয়েছে তাতে সর্বশেষ যুক্ত হলো কসোভো। এর আগে গত বছর সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মরক্কো ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। কসোভোর জনসংখ্যার প্রায় ৯৬ শতাংশই মুসলিম। এছাড়া, আরেক ইউরোপীয় রাষ্ট্র সার্বিয়াও জেরুজালেমে দূতাবাস স্থাপনের ঘোষণা দিয়েছে। দেশটির সঙ্গে আগে থেকেই ইসরাইলের সম্পর্ক থাকলেও এতদিন জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়নি দেশটি।

কসোভো-ইসরাইল সম্পর্ক স্থাপন উপলক্ষে আয়োজিত এক ভিডিও কনফারেন্সে ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রী গাবি আশকেনাজি এই চুক্তিকে ঐতিহাসিক বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, এই অঞ্চলে যে বড় পরিবর্তন আসছে এ চুক্তি তাই প্রমাণ করে। কসোভো থেকে জেরুজালেমে দূতাবাস স্থাপনের আনুষ্ঠানিক অনুরোধ এসেছে বলেও জানিয়েছেন তিনি। এটি আগামী মার্চ নাগাদ চালু হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement