এলজিইডির গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস : সংস্কার হবে ১৪১৯৮ কিলোমিটার

ব্রিট বাংলা ডেস্ক : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সারা দেশে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাসের কার্যক্রম শুরু করেছে। ‘মুজিব বর্ষের অঙ্গিকার, সড়ক হবে সংস্কার’ এই স্লোগানের বাস্তব প্রতিফলন ঘটনানোর লক্ষ্যে এলজিইডি সারা দেশে মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস পালন করছে। তার ধারাবাহিকতায় বৃহস্পতিবার বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় এক যোগে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কাজ করতে দেখা গেছে এলজিইডির কর্মীদেরকে।

বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটের ফকিরহাটের শুকদ্বারা থেকে গৌরম্ভা পর্যন্ত সড়কের রক্ষণাবেক্ষণ কাজের উদ্ধোধন করে ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন কুমার দাশ। এ সময় উপস্থিত ছিলেন, বাগেরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী জিএম মুজিবর রহমান, উপসহকারী প্রকৌশলী আলতাফ হোসেন ও উপজেলা প্রকৌশলী এমএমএ বক্কর প্রমূখ।

এলজিইডি সূত্র জানায়, দেশে এলজিইডির আওতাভুক্ত বিভিন্ন শ্রেণির মোট তিন লাখ ৫৩ হাজার ৩৫৩ কিলোমিটার গ্রামীণ সড়ক রয়েছে। এর মধ্যে বর্তমানে এক লাখ ২৮ হাজার ৫২৮ কিলোমিটার পাকা সড়ক রয়েছে। চলতি অক্টোবর এবং আগামী বছরের মার্চ মাসকে রক্ষণাবেক্ষণ মাস হিসেবে ঘোষণা করে কাজ চলছে। এই সময়ে সারা দেশে ১৪ হাজার ১৯৮ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অফ-পেভমেন্টের রক্ষণাবেক্ষণের জন্য ১০ হাজার ১৪৭ জন দুস্থ মহিলা কর্মী নিযুক্ত রয়েছে। এ ছাড়াও পুরুষ শ্রমিকও কাজ করছে।

বাগেরহাট এলজিইডি সুত্র জানায়, বাগেরহাট জেলায় এলজিইডির আওতাভুক্ত বিভিন্ন শ্রেণির ছয় হাজার ৭৪৫ দশমিক ১৫ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে দুই হাজার ৫৪৮ দশমিক ৩৬ কিলোমিটার পাকা সড়ক।

বাগেরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী জিএম মুজিবর রহমান জানান, দেশের অর্থনীতির সাথে গ্রামীণ যোগাযোগ সরাসরি সম্পিক্ত। সারা বছর ধরে সড়ক রক্ষণাবেক্ষণ চললেও চলতি অক্টোবর এবং আগামী বছরের মার্চ এই দুই মাসকে তারা সড়ক রক্ষণাবেক্ষণ মাস হিসেবে ঘোষণা দিয়ে কাজ করছে।

Advertisement