ওল্ডহ্যামে একুশের চেতনায় শিশু-কিশোর সমাবেশ

নুরুল ইসলাম সোহাগ, ওল্ডহ্যাম:একুশের চেতনায় নবপ্রজন্ম গড়ে তুলো “এই শ্লোগানকে সামনে রেখে ওল্ডহ্যামে অনুষ্ঠিত হয়ে গেলো বৃহত্তর সদর এসোসিয়েশন সিলেট ইউ,কে এর আয়োজনে শিশু-কিশোর সমাবেশ ও চিত্রাংকন প্রতিযোগীতা।

গত ২৪ শে ফেব্রুয়ারি শনিবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে মজাবাইট্স রেষ্টুরেন্টে অনুষ্টিত এ সমাবেশে স্হানীয় কমিউনিটির বিপুল সংখ্যক ছেলেমেয়েরা বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে অংশগ্রহণ করে। শিশুদের অংকিত প্রতিটি চিত্রে তাদের কোমল মনে লালন করা বাংলাদেশের ছবি-ই যেন  কাগজের পাতায় ভেসে উঠে, যা উপস্হিত সুধী মহলের প্রশংসা কুড়ায়।

চিত্রাংকন শেষে সংগঠনের যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম সোহাগের পরিচালনায় ও লিয়াকত মিয়ার সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়, এতে অমর একুশে, ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে  বক্তব্য রাখেন নাট্যজন ও সংস্কৃতি কর্মী সিতু চৌধুরী, সংগঠনের সাধারণ সম্পাদক সোলায়মান আহমদ বকুল, সাংবাদিক সালেহ উদ্দিন তালুকদার সুমন, ,সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম, প্র চার সম্পাদক আব্দুল মুমিন,কমিউনিটি নেতা নানু মিয়া, জাকির আহমদ, রাজু চৌধুরী, সোয়েব চৌধুরী, সুহেল আহমদ,মাহবুবুল হাসান, তারিকুল ইসলাম,আব্দুল্লাহ আল মামুন, জাহেদ আহমদ, প্রমুখ।

তারা বলেন পৃথিবীতে বাঙালী-ই একমাত্র জাতি যারা মায়ের ভাষার জন্য জীবন উৎসর্গ করেছে, রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করেছে, তাই বাংলা ভাষা আমাদের অহংকার।

দাম দিয়ে কেনা বাংলা ভাষাকে যদি আমরা প্রবাসীরা নতুন প্রজন্মকে শেখাতে না পারি তাহলে আমাদের সকল অর্জন বিফলে যাবে আমাদের নতুন প্রজন্ম কে বাংলাদেশের ইতিহাস,ভাষা ও সংস্কৃতি সম্পর্কে জানানো ও শিক্ষা দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। যদি আমরা এটা করতে ব্যর্থ হই আগামীতে এদেশ থেকে বাঙালী সংস্কৃতি একদিন হারিয়ে যাবে। বক্তারা সদর এসোসিয়েশন এর শেকড় সন্ধানী মুলক এ আয়োজনের ভুয়সী প্রশংসা করেন ও এ ধরনের অনুষ্টান আরো বেশী করে আয়োজনের উপর গুরুত্বারোপ করেন।

সভাশেষে শিশুকিশোর দের বিশেষ পুরষ্কার প্রদান করা হয়। এই আয়েজনে সহযোগীতা করার জন্য সকল শিশুকিশোরদের অভিবাবক, অতিথিবৃন্দ ও সাংবাদিক বৃন্দকে ধন্যবাদ জানানো হয় সদর এসোসিয়েশন এর পক্ষ থেকে।

Advertisement