করোনার প্রভাব : ভবিষ্যত অনিশ্চিত কমিউনিটির এওয়ার্ড অনুষ্ঠানগুলোর

বিসিএ এওয়ার্ডের একটি ফাইল ছবি

মো: রেজাউল করিম মৃধা ॥ বৃটেনে কভিড-১৯ বা করোনাভাইরাস মহামারির কারনে বাতিল হচ্ছে ব্রিটেনের স্বনাম ধন্য কারী এওয়ার্ড, গালা ডিনারসহ বৃহৎ পরিসরের অনুষ্ঠানগুলো। তবে এতে হল বুকিং মানি নিয়ে বিপাকে পরেছেন আয়োজকরা।

বৃটিশ বাংলাদেশীদের কারী শিল্পের সবচেয়ে বড় এওয়ার্ড অনুষ্ঠান “বৃটিশ কারী এওয়ার্ড এবছর করোনার মহামারির কারণে হচ্ছে কি-না বলে এখনো কোন ঘোষনা আসেনি।

তবে রেস্টুরেন্ট ব্যবসায়ীদের প্রাচীনতম সংগঠন বিসিএ এর বর্ষসেরা আয়োজন বিসিএ এওয়ার্ড ও গালা ডিনার এ বছর না হওয়ার কথা জানালেন বিসিএর প্রেসিডেন্ট এম এ মুনিম। স্থগিত করা হয়েছে ক্যাটারিং সার্কেলের রেস্টুরেন্ট টেলেন্ট শো।

এবার মহাধুমধাম আয়োজন করছে না বিবিসিএ এর এ্যানুয়াল গালা ডিনার। তবে এশিয়ান কারী এওয়ার্ডের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইয়াওর খান ইতিমধ্যে অন লাইনে এওয়ার্ড অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছন।

বিগত ১০ বছর ধরে আয়োজন করা কারী লাইফ এওয়ার্ড চলতি বছরে আয়োজন করা সম্ভব হচ্ছেনা বলে জানিয়েছেন কারী লাইফ ম্যাগাজিন এর প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা। তবে কারী ম্যাগাজিন প্রকাশনা অব্যাহত থাকবে।

২০১৮ সাল থেকে শুরু করা আরটা এওয়ার্ডের আয়োজক মুনিম সালিক চলতি বছরের আরটা এওয়ার্ড বাতিল করলেও অন লাইনে এওয়ার্ড আয়োজনের বিকল্প নিয়ে ভাবছেন।

ব্রিটেন, বাংলাদেশ সহ বিশ্বের সকল বাংলাদেশীদের সাকসেস নিয়ে ব্যাতিক্রমী এওয়ার্ড আয়োজন করে ইউকে বিবিসিসিআই এবছর সেই অনুষ্ঠানটিও হচ্ছে না।

বৃটিশ বাংলাদেশীদের প্রোমোটিং ইভেন্ট হুজ হু এ বছর অনুষ্ঠান বাতিল করেছে।

অল্প কয়েক বছরের মধ্যে অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান বাঙলী ওয়েডিং ফেয়ারও এবছর হচ্ছে না বলে জানিয়েছেন বেঙলী ওয়েডিং ফেয়ারের ডিরেক্টর আহাদ আহমেদ।

এবছর আয়োজন করা হচ্ছে না সকল মিডিয়া ব্যক্তিদের নিয়ে ইস্ট উড এওয়ার্ড প্রগ্রাম এ বছর হচ্ছে না বলে নিশ্চিত করেছেন ইস্টউড এওয়ার্ডের প্রতিষ্ঠাতা মন নহাজ কিবরিয়া।

সমগ্র ব্রিটেনের কৃতি ছাত্রছাত্রীদের নিয়ে বৃটিশ এডুকেশন এওয়ার্ড এর কর্ণধার আমিন বাবর চৌধুরী জানিয়েছে এ বছর করোনার কারনে অনুষ্ঠান করা সম্ভব হবে না।

বিবিপি পাওয়ার ১০০ এর ফাউন্ডার কাউন্সিলর আবদাল উল্লাহ প্রতি বছরের শুরুতে প্রোগ্রাম করে থাকেন তবে করোনাভাইসের জন্য আগামী বছরের প্রথম এ অনুষ্ঠান আয়োজন সম্ভব নয় বলে জানিয়েছেন।

ইউরেশিয়া কারী এওয়ার্ডের ফাউন্ডার শরীফ খান জানিয়েছেন, প্রোগ্রাম করার সকল প্রস্তুতি তার আছে তবে সরকারি বিধিনিষেধের কারনে প্রোগ্রাম করা নাও হতে পারে।

বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাস্ট এর এওয়ার্ড ও বৃত্তি প্রদান অনুষ্ঠান এবছর হচ্ছে না।

দি সান রাইজ মিডিয়া এওয়ার্ড বাংলাদেশী মিডিয়া ব্যাক্তিত্বদের সম্মাননা দিয়ে থাকে এ বছর সেই অনুষ্ঠানটিও হচ্ছে না বলে জানিয়েছেন এর ফাউন্ডার এনাম চৌধুরী।

সম্প্রতি শুরু হওয়া ৫২ বাংলা এওয়ার্ড অনুষ্ঠানও এবছর হচ্ছে না।

অনুষ্ঠানগুলি সরকারি বিধিনিষেধের কারনে না হলেও প্রোগ্রামগুলির জন্য আগে থেকেই হল বা ভ্যানু বুকিং দিতে হয় এবং সেই সব বুকিং মানি অনেক ভ্যানু কর্তৃপক্ষ ফিরিয়ে দিচ্ছেন না বলেও অভিযোগ রয়েছে। হয়তো তারিখ পরিবর্তন করে পরবর্তীতে প্রোগ্রাম করা যাবে এই আশায় অর্থ ফেরত না দিলেও কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে বা সরকারী বিধি নিষেধ প্রত্যাহার করা হবে তার নিশ্চয়তা না থাকা বুকিং মানি ফেরত না পাওয়াতে বিপাক রয়েছেন অনুষ্ঠানের আয়োজকরাও।

Advertisement