কারা মুক্তির পর লন্ডনের গৃহনির্যাতনকারী অপরাধীদের জিপিএস পরিয়ে দেওয়া হবে

ব্রিটবাংলা ডেস্ক : লন্ডনে কারামুক্ত গৃহনির্যাতনকারী অপরাধীদের জিপিএস’র মাধ্যমে নিয়মিত ট্যাগ করা হবে। একটি পাইল প্রজেক্টের অধিনে মঙ্গলবার থেকে গ্রেটার লন্ডনের সব বারায় তা কার্যকর হবে। স্টকিংয়ের মাধ্যমে হয়রানী, শারিরীক নির্যাতন, যৌন নির্যাতন এবং কারো উপর জোর-জবরদস্তি করে প্রভাবখাটানো বা নিয়ন্ত্রনের চেষ্টার অভিযোগে কারাদন্ডপ্রাপ্ত আসামীদের কারামুক্তির পর জিপিএসের মাধ্যমে ট্যাগ করা হবে। গ্রেটার লন্ডনে এ ধরনের প্রায় ২শ অপরাধী রয়েছে বলে জানা গেছে।
নারী ও শিশুদের বিরুদ্ধে সহিংসতা রোধে করণীয় নিয়ে ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের সঙ্গে পরামর্শের পর এই পাইলট প্রজেক্টের ঘোষণা দেন লন্ডন মেয়র সাদিক খান। মেয়র জানান, নাইফ ক্রাইম প্রতিরোধে লন্ডনে এরিমধ্যে জিপিএস ট্যাগিং সিস্টেম চালু করা হয়েছে। এর মাধ্যমে সহিংসতার মাত্রা কমিয়ে ভুক্তভোগিদের নিরাপদ রাখা সম্ভব হচ্ছে। অপরাধীদের পুনরায় অপরাধে জড়িত হতে বাধা তৈরী করছে জিপিএস ট্যাগিং। তিনি আশা করছেন, একই পদ্ধতিতে গৃহনির্যাতনের মাত্রা কমানো যাবে। মঙ্গলবার থেকে সব বারায় কারামুক্তির পর গৃহনির্যাতনকারী অপরাধীদের জিপিএস ট্যাগিংয়ের আওতায় নিয়ে আসা হবে।
পাবলিক প্রসিকিউশন ফর দ্যা ন্যাশনাল প্রোবেশন সার্ভিস লন্ডন ডিভিশনের প্রধান কেটি নাশ বলেছেন, এই পাইলট প্রজেক্টের অধিনে নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিত করার জন্যে লন্ডনের প্রতিটি বারাকে উন্নত প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করা হবে। জিপিএসের মাধ্যমে অপরাধীরা পুনরায় কতোটা ঝুঁকিপূর্ন তা বিবেচনা করে তাদের স্থায়ী মুক্তির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি। যতোদিন পর্যন্ত ঝুঁকিমুক্ত নয় ততোদিন পর্যন্ত জিপিএসের মাধ্যমে অপরাধীকে ট্যাগিং করা হবে।
ওমেন্স এইডের চীফ এক্সিকিউটিভ ফারাহ নাজির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।
উল্লেখ্য করোনা মহামারী প্রথম লকডাউন শুরু হবার গৃহনির্যাতনের শিকার হয়ে ব্রিটেনে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে।

Advertisement