ক্লাডিং সমস্যা : ৩৪টি বহুতল ভবন ফায়ার সেফটি টেস্টে ফেইল

ব্রিটবাংলা রিপোর্ট : গ্রেনফেল টাওয়ারের অগ্নিকান্ডের পর ইউকের বহুতল ভবনগুলোর অগ্নিনির্বাপক ক্ষমতার পরীক্ষা অব্যাহত রয়েছে। বিশেষ করে ৬০ এবং ৭০ দশকে নির্মিত বহুতল ভবনগুলোতে আগুন নিয়ন্ত্রণের আধুনিক পদ্ধতি সংযুক্ত নয়। এ ধরনের প্রায় ৪ হাজার বহুতল ভবন আছে ইউকেতে। সৌন্দর্য বর্ধনের জন্যে বেশির ভাগ ভবনের বাইরে ক্লার্ডিং ব্যবহার করা হয়। ক্লাডিং দুই ধরনের আছে।

Processed with MOLDIV

এক ধরনের ক্লাডিং আগুনের জন্যে মারাত্মক ঝুঁকির্পূণ। এ ধরনের ক্লাডিংয়ে মোড়ানো ছিল ১৯৭৪ সালে নির্মিত গ্রেনফেল টাওয়ার। অবশ্য আরেক ধরনের ক্লাডিং আছে যা আগুনের জন্যে ঝুঁকিপূর্ণ নয়।লন্ডন অগ্নিকাণ্ড : কেমডেনের Chalcots Estate থেকে ৮০০ পরিবারকে সরিয়ে নেয়া হয়েছে (ভিডিওসহ) ক্লাডিংয়ের ফলে আগুনের ঝুঁকি থাকায় শুক্রবার রাতে কেমডেনের বহুতল ভবন থেকে প্রায় ৮শ পরিবারকে সরানো হয়েছে। অন্যদিকে ইউকের ১৭টি কাউন্সিলে প্রায় ৩৪টি বহুতল ভবন ফায়ার সেইফটি পরীক্ষায় ব্যর্থ হয়েছে ক্লাডিং থাকার কারণে।
এসব ভবনের বেশির ভাগই পড়েছে ম্যানচেষ্টার, পোর্স্টমাউথ, প্ল্যামাউথ, হ্যান্সলো, ব্র্যান্ট এবং কেমডেনের কাউন্সিলে। ফায়ার সেইফটি পরীক্ষার ফলাফল ল্যান্ডনর্ড এবং লোকাল ফায়ার সার্ভিসে পাঠানো হয়েছে। একই সঙ্গে এসব বহুতল ভবনের বাসিন্দাদের বিষয়টি জানিয়ে কি ধরনের ব্যবস্থা নেওয়া প্রয়োজন সে বিষয়ে সিদ্ধান্ত নিতে কাউন্সিলকে বলা হয়েছে। সম্ভাব্য ঝুঁকিপূর্ণ ভবন থেকে বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিতে স্থানীয় সরকার সব ধরনের সহযোগিতা করবে বলেও জানিয়েছেন কমিউনিটি সেক্রেটারী সাজিদ জাভিদ।
অন্যদিকে পোর্স্টমাউথে দুটি বহুতল ভবন থেকে ক্লাডিং খুলে নেওয়া হয়েছে। যদিও স্থানীয় কাউন্সিল দাবী করছে, এসব ভবন বসবাসের জন্য নিরাপদ।

Advertisement