ক্ষমতার অপব্যবহার : ব্রিটিশ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ

ব্রিটবাংলা ডেস্ক : ক্ষমতার অপব্যবহার করায় মন্ত্রীত্ব হারালেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী কনর বার্নস। মন্ত্রী পদ থেকে পদত্যাগ করার আগে তাকে সাত দিনের জন্য পার্লামেন্ট থেকে বরখাস্ত করা হয়। একি ভুলের জন্যে তিনি দু:খ প্রকাশও করেন। সবশেষে স্বেচ্ছায় মন্ত্রী পদ থেকে সরে যান।
পরিবারের স্বার্থে মন্ত্রী পদে থেকে একটি বেসরকারী কোম্পানীকে চিঠি লিখে প্রভাব খাটানোর চেষ্টা করেছিলেন বলে বাণিজ্যমন্ত্রী কনর বার্নসের বিরুদ্ধে অভিযোগ ছিল। পার্লামেন্টারী তদন্ত কমিটি জানিয়েছে, গত ফেব্রুয়ারীতে একটি পাবলিক কোম্পানীর সঙ্গে তাঁর বাবার আর্থিক (ঋণ) লেনদেন সুরাহারা করার তাগিদ দিয়ে তিনি একটি চিঠি লিখেন। মন্ত্রী পদে থেকে পরিবারের স্বার্থে লেখা এই চিঠিকে ‘ক্ষমতার জুড়ে হুমকি’ দেওয়া হয়েছে বলে বিবেচনা করেছে পার্লামেন্টের তদন্ত কমিটি। তদন্ত শেষে তাকে সাত দিনের জন্যে পার্লামেন্ট থেকে বরখাস্ত করা হয়। একি সঙ্গে তাকে দু:খ প্রকাশের জন্যেও আহ্বান করে তদন্ত কমিটি। গত মার্চে তিনি এ জন্য দু:খ প্রকাশও করেন। সব শেষে সোমবার এক টুইট বার্তায় মন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন বলেও নিশ্চিত করেন তিনি।
বর্নমাউথ ওয়েস্টের এমপি কনর বার্নস ২০১০ সাল থেকে পার্লামেন্টে এ আসনের প্রতিনিধিত্ব করে আসছেন। ব্রেক্সিটিয়ার এমপি বার্নসকে গত বছর জুলাই মাসে ট্রেড মিনিষ্টারের দায়িত্ব দিয়েছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের খুব ঘনিষ্ট ছিলেন।

Advertisement