খ্রিস্টমাসের আগে করোনা ভ্যাকসিনের আশা করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

প্রফেসর এন্ড্রিয়ান হিল

মো: রেজাউল করিম মৃধা ॥ করোনা মহামারি থেকে সুস্থ্য থাকতে নানা মুখি চেস্টা চালিয়ে যাচ্ছেন ব্রিটিশ গবেষকরা। সাধারণ মানুষও তাকিয়ে রয়েছেন গবেষকদের দিকে। বিশেষ করে করোনা প্রতিরোধক ভ্যাকসিনের প্রত্যাশায় দিন গুনছেন  বিশ্ববাসী। এবার সেই ভ্যাকসিন নিয়ে নতুন এক আশার কথা শুনিয়েছেন এক ব্রিটিশ গবেষক।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম চালান আগামী খ্রিস্টমাসের আগেই আসতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অক্সফোর্ডের গবেষক প্রফেসর এন্ড্রিয়ান হিল। তিনি দাবী করেছেন, খ্রিস্টমাসে আগে হাসপাতালের বয়স্ক রোগীদের জন্যে ভ্যাকসিনটির অনুমোদন দেওয়া হয়েছে। ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণ করার জন্য লন্ডনের প্রধান একটি হাসপাতালকে প্রস্তুতি নিতেও বলা হয়েছে। এরপর আগামী বছরের প্রথম থেকে ব্রিটেনের অন্যান্য এলাকার হাসপাতালে প্রেরণের ব্যবস্থা করা হবে।

গত বছরের আগস্টে চীনের হুবেই প্রদেশের উহানে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাস বিশ্বজুড়ে ১১ লাখ ৫৯ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে। বিশ্বে প্রায় ৪৪ লাখের বেশি এরিমধ্যে করোনায় আক্রান্ত হয়েছে।

বিশ্ব অর্থনীতি তছনছ করে মানুষের স্বাভাবিক জীবনযাত্রার ওপর আঘাত হানা এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটি কার্যকর ভ্যাকসিনকে গেইম-চেঞ্জার হিসেবে বিশ্বজুড়ে এখন পর্যন্ত যে কয়টি ভ্যাকসিন শেষ ধাপের পরীক্ষায় পৌঁছেছে তার মধ্যে এগিয়ে রয়েছে অক্সফোর্ডের ভ্যাকসিন।

ডিসেম্বর থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরু হলে করোনাভাইরস মহামারি থেকে রক্ষা পেতে পারের লক্ষ লক্ষ মানুষ।

Advertisement