গণতন্ত্র সূচকে হাইব্রিড রেজিমের তালিকায় বাংলাদেশ, ৪ ধাপ অগ্রগতি

ব্রিট বাংলা ডেস্ক :: ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের গণতন্ত্র সূচকে বাংলাদেশ ৪ ধাপ এগিয়েছে। এটি এখন পর্যন্ত এই তালিকায় বাংলাদেশের সবথেকে ভালো অবস্থান। তবে এখনো হাইব্রিড রেজিম বা মিশ্র শাসনের দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। মূলত যেসব দেশে গণতান্ত্রিক চর্চা রয়েছে তবে রাজনৈতিক দমনপীড়নও চলে সেসব রাষ্ট্রকেই হাইব্রিড রেজিম বলে বর্ণনা করে ইকোনোমিস্ট। গত বছর এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৬৫টি দেশের মধ্যে ৮০ তম। এবছর ৪ ধাপ উন্নতির পর বাংলাদেশ উঠে এসেছে ৭৬তম অবস্থানে। বেঞ্চ মার্ক দশের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৫.৯৯।

ইকোনোমিস্টের হিসেবে যেসব দেশের পয়েন্ট ৮ থেকে ১০ এর মধ্যে, সেসব দেশে পূর্ণ গণতন্ত্র রয়েছে।
৬ থেকে ৮ এর মধ্যে থাকা দেশগুলোকে বলা হয় ত্রুটিপূর্ণ গণতন্ত্রের দেশ। ৪ থেকে ৬ এর মধ্যে থাকলে বলা হয় হাইব্রিড রেজিম বা মিশ্র শাসন। বাংলাদেশ ৫.৯৯ পয়েন্ট নিয়ে আরো ৩৫টি দেশের সঙ্গে এই তালিকায় রয়েছে। অপরদিকে শূন্য থেকে চারের মধ্যে পয়েন্ট পাওয়া দেশগুলো স্বৈরতন্ত্র বিরাজ করছে।

বিবিসি জানিয়েছে, ২০০৬ সাল থেকে ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বা ইআইইউ এই ধরনের প্রতিবেদন প্রকাশ করে আসছে। সে তালিকার পর এই বছরেই বাংলাদেশ সবচেয়ে ভালো অবস্থান পেয়েছে। তবে পুরোবিশ্বে দেশগুলোর গণতন্ত্রের গড় স্কোর আগের বছরের তুলনায় কমে গেছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে গণতন্ত্রের বিচারে বাংলাদেশের থেকে এগিয়ে আছে ভারত ও শ্রীলঙ্কা। তালিকায় ভারতের অবস্থান ৫৩তম আর শ্রীলঙ্কার অবস্থান ৬৮তম। বাংলাদেশের পেছনে রয়েছে ভুটান, নেপাল, পাকিস্তান ও মিয়ানমার। এরমধ্যে তালিকায় ভুটানের অবস্থান ৮৪তম, নেপালের অবস্থান ৯২তম, পাকিস্তানের অবস্থান ১০৫তম।

এদিকে গণতন্ত্র সূচকে ৯.৮১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে নরওয়ে। শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে আরও রয়েছে আইসল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা, ফিনল্যান্ড, ডেনমার্ক, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের অবস্থান ত্রুটিপূর্ণ গণতন্ত্রের তালিকায়। তালিকার সবার নিচে আছে উত্তর কোরিয়া। আরও আছে ডিআর কঙ্গো, সেন্ট্রাল আফ্রিকা, সিরিয়া ও চাদের মতো দেশগুলো।

বিবিসি জানিয়েছে, ইকোনোমিস্ট ইন্টেলিজেন্সের এই প্রতিবেদনকে ভিত্তিহীন ও মনগড়া বলে বর্ণনা করেছে সরকার। বাংলাদেশ সরকারের একজন সিনিয়র মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এ প্রতিবেদনের বিষয়ে বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক পরিস্থিতি খুব ভালো। নিয়মিত নির্বাচন হয়, গণতন্ত্রের সবরকম চর্চা হয় এবং বাক স্বাধীনতা রয়েছে। একে হাইব্রিড রেজিম বলার কোন কারণ নেই।

Advertisement