গ্রেনফেল ট্রাজিডির পর টাওয়ার হ্যামলেটসে তৃতীয় অগ্নিকান্ড!

ব্রিটবাংলা রিপোর্ট : ওয়েস্ট লন্ডনের গ্রেনফেল ট্রাজিডির পর এ নিয়ে তৃতীয়বারের মতো বাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। রোববার বো এলাকার বোওয়ার্ফ বিল্ডিংয়ে এক অগ্নিকান্ডের ঘটনা ঘটে। নির্মাণাধীন বিলাশ বহুল ৫ তলা ভবনের আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় ৮০ জন ফায়ার ফাইটার কাজ করছেন।

এখানকার একেকটি ফ্ল্যাটের মূল্য প্রায় মিলিয়ন পাউন্ডের বেশি বলে জানা গেছে। লন্ডন ফায়ার ব্রিজ জানিয়েছে, সকাল আনুমানিক ১১টার দিকে আগুন লাগে। বিলাশবহুল এই বিল্ডিংয়ের তৃতীয় তলা থেকে আগুনের সুত্রপাত হয় বলে ধারণা করলেও আগুনের লাগার কারন এখনো জানা যায়নি। আগুনে ভবনের প্রায় ৭৫ শতাংশ ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। আগুন লাগার সঙ্গে সঙ্গে গ্রোভ রোড পার্ক এবং পার্কের ওপেন জিমনেসিয়াম বন্ধ করে দেওয়া হয়েছে। নির্মানাধীন এসব দামী ফ্লাটে অবশ্য কোনো রেসিডেন্ট ছিলেন না।

এর আগে গত ২৪শে জুন বেথনালগ্রীনে সর্বশেষ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ৫০ জন ফায়ার সার্ভিস অফিসার প্রায় ৫ ঘন্টা চেস্টা চালিয়ে স্থানীয় তুরিন স্ট্রীটের অগ্নিকান্ড নিয়ন্ত্রণে আনে।

Bethnal Green fire : ইস্ট লন্ডনের বেথনালগ্রীণে আগুন (ভিডিওসহ)

তারো আগে ১৬ জুন গভীর রাতে টাওয়ার হ্যামলেটসের শেডওয়েল এলাকায় এক অগ্নিকান্ডের ঘটনা ঘটে। দুই ঘটনায় অবশ্য কেউ হতাহত হননি।

শেডওয়েলে গত রাতে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকান্ড
এদিকে ওয়েস্ট লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকান্ডের পর ইউকের প্রায় ১শ ৫০টি বহুতল ভবন ফায়ার সেইফটি টেস্টে ফেইল করেছে। এরমধ্যে বাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসেই ৯টার বেশি বহুতল ভবন ফায়ার সেইফটি টেস্ট ফেইল করেছে। এই ৯টির মধ্যে বেথনালগ্রীনের ক্র্যানব্রোক এস্টেইটেই রয়েছে ৬টি বহুতল ভবন। এগুলো ১৯৬৩ সালে নির্মাণ করা হয় বলে জানা গেছে। এই ভবনগুলোর নাম হল অ্যালজেট হাউস, মোডলিং হাউস, অফেনবিচ হাউস, পিটিউয়াক্স হাউস, সেন্ট গিলস হাউস এবং ভ্যালেট্রি হাউস।

ছবির জন্য কৃতজ্ঞতা : সংবাদে প্রকাশিত ছবি তুলেছেন চ্যানেল এসের সিনিয়র রিপোর্টার ইব্রাহিম খলিল। টুইটারে শেয়ার করা তার ছবি মুলধারার কয়েকটি সংবাদপত্রেও ছাপা হয়।

Advertisement