ঘূর্ণিঝড় ‘ইয়াস’: আরও অনেক এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে এর মধ্যে দেশের নিম্নাঞ্চলসহ উপকূলীয় এলাকার প্লাবিত হয়ে গেছে।গতরাতেই অনেক এলাকার বাঁধ ভেঙে গেছে।আজও জোয়ারের পানি বৃদ্ধির শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।এতে প্লাবিত হতে পারে আরও অনেক এলাকা।ইয়াসের কারণে ইতোমধ্যে কক্সবাজার জেলার উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।৪৫টি গ্রাম প্লাবিত হয়েছে। অনেক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচ শতাধিক। বিশেষ করে কুতুবদিয়া ও সেন্ট মার্টিন দ্বীপে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে।বাগেরহাটের মোংলার প্রায় সাড়ে ৮শ’ পরিবার জলোচ্ছ্বাসে পানিবন্দি হয়ে পড়েছেন।এদিকে সুন্দরবন সংলগ্ন নদীগুলোতে জোয়ারের পানি পাঁচ ফুট বৃদ্ধি পেয়েছে। প্রবল জোয়ারে শ্যামনগরের গাবুরা ইউনিয়নের জেলেখালি ও নাপিতখালিতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ভেঙে গেছে। কয়েকটি স্থানে বেড়িবাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। স্থানীয়রা স্বেচ্ছাশ্রমে বালির বস্তা দিয়ে তা বন্ধের জন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানান, ইয়াসের প্রভাবে এমনিতে এখন উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি, দমকা হাওয়াসহ জলোচ্ছ্বাস হচ্ছে। এটি আজকে রাত পর্যন্ত একই অবস্থা থাকবে। প্লাবিত এলাকায় পানি বাড়তে পারে। নতুন এলাকা প্লাবিত হতে পারে। আগামীকালও এর প্রভাব থাকবে। শুক্রবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ নাইম গওহার ওয়ারা বলেন, ইয়াসের প্রভাবে কাল সন্ধ্যা থেকেই পরিস্থিতি খারাপ হচ্ছে। রাতে বহু এলাকায় বাঁধ ভেঙেছে। প্রচুর মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। পূর্ণিমার কারণে গতকাল জোয়ারের পানির উচ্চতা বেশি হয়েছিল। আজ রাতেও তা-ই হবে। ফলে নতুন করে বহু এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা রয়েই গেছে। তিনি বলেন, এখন সাগরের পানি থাকে অনেক বেশি লবণাক্ত। ফলে এই জমা পানি বের করে দেওয়ার জায়গা বানাতে হবে। একইসঙ্গে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিশ্চিত করতে হবে। নইলে প্রকট আকারে ডায়রিয়া দেখা দেওয়ার ভয় আছে।এদিকে বগুড়ার ধুনটে যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় প্রবল স্রোত ও ঘূর্ণাবর্তে বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ তীরবর্তী সরকারি-বেসরকারি কোটি কোটি টাকার স্থাপনা ঝুঁকির সম্মুখীন হয়েছে।আবহাওয়া অধিদফতর জানায়, ইয়াসের প্রভাবে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলা এবং তার আশপাশের দ্বীপ ও চরগুলোতে দমকা হাওয়াসহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এসব এলাকার ওপর দিয়ে ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এসব এলাকার নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৬ ফুটে বেশি উচ্চতার জোয়ারের শঙ্কা আছে।সূত্র: বাংলাট্রিবিউন

Advertisement