জি২০ সম্মেলনে ট্রাম্প-থেরিজা বৈঠক : অগ্রাধিকারে বাণিজ্য চুক্তি

ব্রিটবাংলা রিপোর্ট : যতোদ্রুত সম্ভব ইউকের সঙ্গে একটি শক্তিশালি বাণিজ্য চুক্তি হবে বলে আশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। হ্যামবুর্গে জি টুয়ান্টি সম্মেলনে বৃটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ সময় আমেরিকা ও বৃটেনের বিশেষ সম্পর্কের কথাও উল্লেখ করে, খুব শিঘ্রই ইউকে সফরের পরিকল্পনার কথা বলেন ডনাল্ড ট্রাম্প।
ব্রেক্সিট সাফল্যের জন্যে আমেরিকার সঙ্গে সম্পর্ককে বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবেই দেখছেন বৃটিশ প্রধানমন্ত্রী থেরিজা মেও। শনিবার হামবুর্গে জি টুয়ান্টি সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্টের দেওয়া প্রস্তাবগুলোকে বিশেষ প্রেরণা বলে মনে করছেন তিনি।

বৈঠকে জলবায়ূ চুক্তির ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরোধীতাও বৃটিশ প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়েছেন বৃটিশ বার্ণিজ্যকে। তাই খুব শিঘ্রই ইউকে সফরের কথাও বললেন ডনাল্ড ট্রাম্প।

শুধু প্রেসিডেন্ট ট্রাম্পই নয়। স্ত্রী মেলেনিয়া এবং কন্যা ইভাঙ্কার সঙ্গেও খোশ মেজাজে কথা বলেন বৃটিশ প্রধানমন্ত্রী থেরিজা মে। মার্কিন প্রেসিডেন্টের পাশাপাশি জাপানি প্রধানমন্ত্রী সিনজে এ্যাবির সঙ্গেও গুরুত্বপূর্ণ বৈঠক করেন বৃটিশ প্রধানমন্ত্রী।
৮ জুনের নির্বাচনের পর ব্রেক্সিট নিয়ে ইইউর সঙ্গে আনুষ্ঠানিকভাবে আলোচনা চলছে। ব্রেক্সিট পরবর্তী ইউকের জন্য জি টুয়ান্টি সম্মেলনকে কাজে লাগানোর চেষ্টা করছেন প্রধানমন্ত্রী থেরিজা মে।

Advertisement