টাওয়ার হ্যামলেটসে অপ্রাপ্ত বয়স্কের কাছে ছুরি বিক্রি করলে ব্যবসায়ীর জেল হবে : Traders who illegaly sell knives to underage children in Tower Hamlets could be jailed

অবৈধ উপায়ে বিক্রির পর উদ্ধারকৃত ছুরিসমুহ

ব্রিটবাংলা ডেস্ক : বিধি নিষেধ উপেক্ষা করে টাওয়ার হ্যামলেটসে অপ্রাপ্ত বয়স্ক শিশু-কিশোরের কাছে অবৈধভাবে বিপজ্জনক ছুরি বা নাইফ বিক্রেতা ব্যবসায়ীকে এবার কোর্টে নেবে কাউন্সিল। আর অপরাধ প্রমাণিত হলে দোষি ব্যবসায়ীর অন্তত ৬ মাস জেলদন্ড হতে পারে বলে সতর্ক করেছে কাউন্সিল। নাইফ ক্রাইম প্রতিরোধে এই কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে কাউন্সিল জানিয়েছে।

টাওয়ার হ্যামলেটসের কিছু অসাধু ব্যবসায়ী অপ্রাপ্ত বয়স্কদের কাছে ছুরি জাতীয় বিপজ্জনক অস্ত্র বিক্রি করেন বলে প্রমাণিত হওয়ার পর এই জেলদন্ডের ঘোষণা করা হয়েছে। এর আগে ১৮ বছরের নীচে কারো কাছে ছুরি বা নিষিদ্ধ নাইফ বিক্রি না করতে কাউন্সিলের পক্ষ থেকে ব্যবসায়ীদের শুধু সতর্ক করা হত। কাউন্সিল থেকে জানানো হয়েছে, গত জানুয়ারী থেকে কিছু অসাধু ব্যবসায়ী টাওয়ার হ্যামলেটসে অপ্রাপ্ত বয়স্কদের কাছে ছুরি বা নাইফ বিক্রি করছে। তবে তা বাস্তবে পর্যবেক্ষণের জন্যে গত মঙ্গলবার ১৫ বছর বয়সী দুই কিশোরীকে একটি দোকানে পাঠানো হয় নাইফ বা ছুরি কেনার জন্যে। তারা খুব সহজেই তা ক্রয় করতে সক্ষম হয়। যদিও আঠার বছরের কম বয়সী কিশোর-কিশোরীর কাছে বিপজ্জনক ছুরি বিক্রিতে বিধি-নিষেধ রয়েছে।  তারপরেও কিছু অসাধু ব্যবসায়ী অপ্রাপ্ত বয়সী কিশোরীদের কাছে ছুরি বিক্রি করার বিষয়ে হতবাক হন বারার নির্বাহী মেয়র জন বিগস। তিনি নিজেও ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলেন।

১৫ বছর বয়সী এই দুই কিশোরীকে কাউন্সিলের পক্ষ থেকে একটি দোকানে ছুরি কিনতে পাঠানো হয়েছিল। তাদের সঙ্গে কথা বলেন নির্বাহী মেয়র জন বিগস

মেয়র জন বিগস তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, গ্রেটার লন্ডনে প্রায় প্রতিদিন কোনো না কোনো পরিবার ঘাতক ছুরির ভয়াবহতার শিকার হচ্ছে। তা প্রতিরোধের জন্যে ঘাতক ছুরি যাতে অপ্রাপ্ত বয়স্ক কারো হাতে না যায় তা নিশ্চিত করার জন্যেই টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিধি-নিষেধ উপেক্ষা করে অবৈধভাবে ছুরি বা নাইফ বিক্রি কোনোভাবে সহ্য করা হবে না বলে হুঁশিয়ার করেন মেয়র জন বিগস।

কাউন্সিলের কমিউনিটি সেইফটি লিড মেম্বার কাউন্সিলর আসমা বেগম জানিয়েছেন, বারার সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করাই হলো কাউন্সিলের প্রথম কাজ। এ জন্যে যা যা করার তাই করবে কাউন্সিল।

 

These knives have all been illegaly sold to underage children by dodgy traders in Tower Hamlets this year.

The town hall released this image today as it issued a warning to traders that they could face up to six months in jail if they are caught selling knives to anyone under 18 in a “zero-tolerance” crackdown on knife-crime.

The warning came after the results of test purchase operations revealed knives had been unlawfully sold seven times since January.

Before traders might have got off with a caution or warning letter, but now face being taken to court.

Tower Hamlets mayor John Biggs said: “Too often in London we have seen families and communities torn apart by the horrific consequences of knife crime.”

He added it was important to stop knives getting into the wrong hands.

In a test purchase on Tuesday two 15-year-old girls were sent into shops tasked with buying knives to flush out any rogue shopkeepers.

They visited five shops and were unlawfully sold a knife in one of them.

Cllr Asma Begum, the council’s community safety chief, said: “We know tackling crime is the number one priority for residents and are determined to do whatever is necessary to make Tower Hamlets a safer place.” # ELA#

Advertisement