টিকা নিতে অস্বীকৃতি জানালে জেল

করোনা ভাইরাসের টিকা নিতে অস্বীকৃতি জানালে জেলে যেতে হবে। দেশবাসীকে সোমবার টেলিভিশনে দেয়া ভাষণে এ সতর্কবাণী দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তে। তার ভাষায়, আপনাকেই বেছে নিতে হবে। হয়তো টিকা নিতে হবে। না হলে আমি আপনাকে জেলে ঢুকাবো। এ খবর দিয়ে অনলাইন দ্য উইক বলছে, দেশটিতে এ পর্যন্ত কমপক্ষে ১৩ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন কমপক্ষে ২৩ হাজার। কিন্তু রাজধানী ম্যানিলায় টিকাদানের হার অনেক কম।

স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা টিকা নেয়ার গুরুত্ব আরোপ করছেন। তবে তারা এটা পরিষ্কার করেছেন যে, টিকা নেয়ার বিষয়টি স্বেচ্ছাভিত্তিক। কিন্তু প্রেসিডেন্ট দুতের্তে ভিন্ন উপায় নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেছেন, দেশে একটি সঙ্কট চলছে। ফিলিপিনোরা সরকারকে শ্রদ্ধা করছে না বলে হতাশা প্রকাশ করছি। তিনি বলতে চেয়েছেন, টিকা নেয়ার জন্য সরকারের যে আহবান তাতে সাড়া দিচ্ছেন না দেশবাসী। রোববার পর্যন্ত সেখানে ২১ লাখ মানুষকে পুরোপুরি টিকা দেয়া হয়েছে। এ দেশে বসবাস করেন ১১ কোটি মানুষ। সরকার বলেছে, এ বছরের শেষ নাগাদ ৭ কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্য স্থির করা হয়েছে।

বিভিন্ন ইস্যুতে কট্টর অবস্থান নেয়ার জন্য পরিচিত দুতের্তে। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। তার এই ‘যুদ্ধে’ কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে। এসব মৃত্যুর বিষয়ে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের কাছে তদন্তের আহŸান জানিয়েছেন এর প্রধান প্রসিকিউটর ফাতু বেনসুদা। এমন তদন্ত হলে তাতে সহযোগিতা করবেন না বলে সোমবার জানিয়ে দিয়েছেন দুতের্তে। তিনি বলেছেন, কেন আমি শ্বেতাঙ্গ মানুষের অভিযোগের প্রেক্ষাপটে আত্মপক্ষ সমর্থন করবো বা অভিযোগের মুখোমুখি হবো।

Advertisement