টি-কনজেশন চার্জ আরোপ : লন্ডন মেয়রের বিরুদ্ধে আদালতে যাচ্ছে ক্যাব ড্রাইভাররা

ব্রিটবাংলা ডেস্ক : বায়ূ দোষণ প্রতিরোধের জন্য প্রাইভেট হায়ার ভিকল সংক্ষেপে পিএইচভি ড্রাইভারদের উপর বৈষম্যমূলকভাবে টক্সিক কনজেশন চার্জ আরোপের অভিযোগে লন্ডন মেয়র সাদিক খানের বিরুদ্ধে আইনী লড়াইয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে লন্ডনের মিনি ক্যাব ড্রাইভারদের বিশাল একটি গ্রুপ। উবার ড্রাইভারদের নেতৃত্বে একদল পিএইচভি ড্রাইভার আইনী লড়াইয়ের এই সিদ্ধান্ত নিয়েছেন।
আগামী ৮ এপ্রিল থেকে পিএইচভি ড্রাইভারদের সেন্ট্রাল লন্ডনে প্রবেশ করতে হলে টি-কনজেশন চার্জ বাবদ প্রতিদিন ১১ পাউন্ড ৫০ পেন্স পরিধোশ করতে হবে। লন্ডনের বায়ু দোষণ রোধে মেয়র সাদিক খান প্রাইভেট হায়ার ড্রাইভারদের উপর এই চার্জ আরোপ করেছেন। তবে লন্ডনে ব্ল্যাক ট্রেক্সি ড্রাইভাররা এই আওতার বাইরে।
লন্ডন মেয়রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতি সোমবারে মিনি ক্যাব ড্রাইভাররা টিএফএল অফিসের সামনে বিক্ষোভ করে আসছেন গত কয়েক মাস ধরে।
সম্প্রতি এ নিয়ে ট্রান্সপোর্ট ফর লন্ডন কনসালটেশন করেছে। এতে প্রায় ১০ হাজারের বেশি রেসপন্স পেয়েছে টিএফএল। তাতে দেখা গেছে, লন্ডনে প্রায় ১শ ১৪ হাজারের বেশি পিএইচভি ড্রাইভার রয়েছেন। এর মধ্যে ৯৪ শতাংশই এশিয়ান, ব্ল্যাক এবং অন্যান্য এথনিক মাইনোরিটি কমিউনিটি ব্যাকগ্রাউন্ডের।
লন্ডনে এথনিক কমিউনিটির ড্রাইভাররা মনে করছেন, লন্ডন মেয়র সাদিক খান বৈষম্যমূলকভাবেই এই চার্জ আরোপ করেছেন। এ জন্যে তারা মেয়র সাদিক খানের বিরুদ্ধে আইনী লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন।

উবার ড্রাইভার আব্দুর রাজ্জাক হাদি জানালেন, মেয়রের সিদ্ধান্তের ফলে তাকে সপ্তাহে ৬০ পাউন্ড গচ্ছা দিতে হবে নিজের পকেট থেকে।

একজন উবার ড্রাইভার জানালেন, তাকে সোম থেকে শুক্রবার, সপ্তাহে অন্তত পাঁচদিন সেন্ট্রাল লন্ডনে প্রবেশ করতে হয় আয়-রোজগারের জন্যে। আর এ কারণে তাকে অন্তত ৬০ পাউন্ড গুনতে হবে মেয়র আরোপিত টি-চার্জ বাবদ। এই অর্থ দিতে হবে তার পকেট থেকেই। যাত্রীদের কাছ থেকে এই অর্থ আদায়ের সুযোগ নেই। এর কারণ হিসেবে তিনি বলেন, কোম্পানী থেকেই যাত্রীদের ভাড়া নির্ধারণ করে দিয়ে থাকে উবার। সুতরাং এখানে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের কোনো সুযোগ নেই উবার ড্রইভারদের।
লন্ডনে প্রাইভেট হায়ার ড্রাইভারদের মধ্যে উবারের সংখ্যাই সবচাইতে বেশি। এ কারণে লন্ডন মেয়রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে উবার ড্রাইভাররাই বেশি ক্ষতিগ্রস্ত হবেন বলে ধারণা করা হচ্ছে।

Advertisement