দেশে ২ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার ২৭১ ডোজ টিকার প্রয়োগ

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ তাণ্ডব সামাল দিতে সারাদেশে গণটিকা কার্যক্রম পরিচালনা করছে সরকার। এরই ধারাবাহিকতায় এখন পর্যন্ত সারাদেশে ২ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার ২৭১ ডোজ করোনা প্রতিরোধী টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৮৬ লাখ ৭৬ হাজার ৮৯২ জন। এ ছাড়া ৮২ লাখ ৮ হাজার ৩৭৯ জন মানুষ টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন।এ নিয়ে এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৭ লাখ ১৮ হাজার ১০৭ জন। এ ছাড়া নারীর সংখ্যা ৭৯ লাখ ৫৮ হাজার ৭৮৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে ৫০ লাখ ১১০ হাজার ১৫১ জন পুরুষ ও ৩১ লাখ ৯৮ হাজার ২২৮ জন নারী।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১২ লাখ ৭৩ হাজার ২৭৬ ডোজ। আর ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৭ হাজার ৮০৮ ডোজ। এ ছাড়া চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ২১ লাখ ৪৭ হাজার ৫৮৭ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৩ লাখ ৬৬ হাজার ৬০০ ডোজ।এ দিকে, অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে ৭০ লাখ ৩ হাজার ৮১৪ পুরুষ এবং নারী রয়েছেন ৪২ লাখ ৬৯ হাজার ৪৬২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৯ লাখ ৪১ হাজার ৮৪ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৩২ হাজার ১৯২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে ৩৬ লাখ ৭৪ হাজার ৭৩ জন পুরুষ এবং নারী ২২ লাখ ৬৭ হাজার ১১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষের সংখ্যা ৩৩ লাখ ২৯ হাজার ৭৪১ ও নারী ২০ লাখ ২ হাজার ৪৫১ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।অন্যদিকে ঢাকার সাতটি কেন্দ্রে এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৩ হাজার ৫৩৪ এবং নারী ১৪ হাজার ২৭৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৩ হাজার ৩১৭ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৪৯১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৫ হাজার ৭৭৩ এবং নারী ৭ হাজার ৫৪৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৭৬১ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭৩০ জন।

গত ১৯ জুন থেকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত এই টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৬ লাখ ৫৯ হাজার ৯২৬ এবং নারী ৫৪ লাখ ৮৭ হাজার ৬৬১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১ কোটি ১ লাখ ১৯ হাজার ৬৬ জন প্রথম ডোজ এবং ২০ লাখ ২৮ হাজার ৫২১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। এরমধ্যে প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৫ লাখ ১০ হাজার ৫৮৪ এবং নারী ৪৬ লাখ ৮ হাজার ৪৮২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে ১১ লাখ ৪৯ হাজার ৩৪২ জন পুরুষ এবং ৮ লাখ ৭৯ হাজার ১৭৯ জন নারী রয়েছেন।এ ছাড়া গত ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়। এ নিয়ে এখন পর্যন্ত দেশে এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৯ লাখ ৮০ হাজার ৯৮৪ এবং নারী ১৩ লাখ ৮৫ হাজার ৬১৬ জন। এ টিকা গ্রহীতাদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪২৫ জন প্রথম ডোজ এবং ৮ লাখ ৩ হাজার ১৭৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। এরমধ্যে প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষের সংখ্যা ১৪ লাখ ৮৭ হাজার ৬৭৭ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৪৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪ লাখ ৯৩ হাজার ৩০৭ জন পুরুষ এবং ৩ লাখ ৯ হাজার ৮৬৮ জন নারী রয়েছেন।

Advertisement