নাইফ ক্রাইম প্রতিরোধে ব্রিটিশ পার্লামেন্টে সেমিনার

ব্রিটবাংলা রিপোর্ট : লন্ডনে ছুরিকাঘাতে একের পর এক মর্মান্তিক মৃত্যুর প্রেক্ষিতে নাইফ ক্রাইম জাতীয় ইস্যুতে পরিনত হয়েছে। ধারালো ছুরি ক্রমাগত কেড়ে নিচ্ছে সমাজের তাজা প্রান। এই নাইফ ক্রাইম প্রতিরোধে করণীয় নিয়ে মঙ্গলবার হাউস অব কমন্সে রাউন্ড টেবিল বৈঠক করেছে মুসলিম প্রফেশনাল ফোরাম। এতে মডারেটর হিসাবে দায়িত্ব পালন করেন আয়োজক সংগঠনের চেয়ারপার্সন ব্যারিস্টার খালেদ নুর। সেমিনার আয়োজনে বিশেষ সহযোগিতা করে লর্ড নাজির আহমদ, ব্যারোনেস পলা উদ্দিন এবং লর্ড মোহাম্মদ শেইখ।

এতে লেবার এমপি রুশানারা আলী, ডক্টর নাভিল লোরেন্স, মনোবিজ্ঞানি ডক্টর জেনেট ফস্টার, মেট পুলিশের চীফ সুপারিনডেন্ট সিন ইয়েটসহ অন্যানারা বক্তব্য রাখেন।

এদিকে নাইফ ক্রাইম প্রতিরোধে নতুন আইন করেছে সরকার। এখন থেকে নাইফ বা ছুরি অনলাইনে বিক্রি করা যাবে না। ক্রেতাকে বয়সের প্রমান দেখি হাতে হাতে ডেলিভারি নিয়ে আসতে হবে। বর্তমান নিয়ম অনুযায়ী ১৮ বছরের নীচে কারো কাছে নাইফ বিক্রি বেআইনী। কিন্তু কম বয়েসিরা ঝামেলা এড়াতে অনলাইনে নাইফ ক্রয় করে। যা ঘরে ডেলিভারি দেওয়া হয়। কিন্তু নতুন আইনে আর অনলাইনে নাইফ ক্রয় এবং হোম ডেলিভারি নেই বলে ঘোষনা দিয়েছেন হোম সেক্রেচারী এম্বার রুড।

Advertisement