নির্বাচনে ভরাডুবি : লেবার পার্টির চেয়ারম্যান বরখাস্ত

ব্রিটবাংলা ডেস্ক :  নির্বাচনে ব্যর্থতার অংশ হিসেবে লেবার পার্টির চেয়ারম্যান পদ থেকে ডেপুটি লিডার এন্জেলা রেইনারকে বরখাস্ত করেছেন লেবার লিডার স্যার কিয়ার স্টারমার। নির্বাচনে এন্জেলা মূল ক্যাম্পেইনার ছিলেন। এছাড়াও আগামী সপ্তাহে শেডো কেবিনেটও পুনর্গঠন করবেন লেবার লিডার।
গত বৃহস্পতিবার স্কটল্যান্ড এবং ওয়েলস পার্লামেন্ট এবং ইংল্যান্ডের ১শ ৪৩ টি স্থানীয় কাউন্সিল ও ১৩টি সরাসরি ভোটে মেয়র ও হার্টলিপুস সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ওয়েলসে লেবার পার্টি ভালো করলেও স্কটল্যান্ড পার্লামেন্ট এবং ইংল্যান্ডের স্থানীয় নির্বাচনে লেবার পার্টি ভালো করতে পারেনি। বিশেষ করে ইংল্যান্ডের হার্টলিপুল সংসদীয় আসনের উপনির্বাচনে ১৯৭৪ সালের পর এই প্রথম পরাজয় বরন করে লেবার পার্টি। এই আসনের ফলাফল প্রকাশের পরেই ব্যাপকভাবে সমালোচনার মুখে পড়েন লেবার লিডার স্যার কিয়ার স্টারমার। লিভারপুল, গ্রেটার ম্যানচেস্টার এবং লন্ডন মেয়র নির্বাচনে দলীয় প্রার্থী জয়ী হলেও স্থানী নির্বাচনে ততোটা ভালো করতে পারছে না লেবার। যদিও পুরো ফলাফল এখনো প্রকাশ হয়নি তারপরেও যতটুকু বের হয়েছে তাতে লেবারের দখলে থাকা অনেক কাউন্সিল দখলে নিয়েছে কনজারভেটিভ পার্টি।
সব মিলিয়ে ব্যাপক চাপে থাকা লেবার লিডার শনিবার বিকেলে নির্বাচনী ক্যাম্পেইনে ব্যর্থতার জন্যে দলের চেয়ারম্যানকে বরখাস্ত করেছেন। দলের ডেপুটি লিডার এন্জেলা রেইনার দলের চেয়ারম্যান হিসেবে এই নির্বাচনী ক্যাম্পেইনের দায়িত্বে ছিলেন।
Advertisement