পনেরো বছর পর বাংলাদেশ-লাওস মুখোমুখি আজ

ব্রিট বাংলা ডেস্ক : পনেরো বছর আগে বাংলাদেশ ফুটবল দল লাওসের মুখোমুখি হয়েছে। ২০০৩ সালে হংকংয়ে অনুষ্ঠিত এএফসির এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ে সেই ম্যাচে বাংলাদেশ জিততে পারেনি। লাওসের কাছে ৩০ ও ৩৭ মিনিটে গোল হজম করে পিছিয়ে থাকা বাংলাদেশ খেলার শেষ মুহূর্তে আরিফুল হক ফরহাদের গোলে হারের ব্যবধান কমিয়েছিল। এবার লাওসের ঘরের মাঠে খেলতে গিয়েছে বাংলাদেশ ফুটবল দল। ২০০৩ সালে সেই ম্যাচটি হয়েছিল ২৭ মার্চ। আজও সেই ২৭ মার্চ। লাওসে খেলা শুরু হবে বিকাল ৫টায়।

লাওসের বিপক্ষে বাংলাদেশের আগের মুখোমুখিটা এএফসির ম্যাচ হলেও এবার ফিফার প্রীতি ম্যাচ। কাগজে-কলমে বাড়তি চাপ না থাকারই কথা। তারপরও মনস্তাত্ত্বিক চাপটা যে থাকবে সেটা সহজেই অনুমেয়। কারণ বাংলাদেশ কাগজে-কলমে আন্তর্জাতিক ম্যাচ খেলেছে সেই ২০১৬ সালের ১০ অক্টোবর, ভুটানের বিপক্ষে সেটি প্রীতি ম্যাচ ছিল না। রাশিয়া বিশ্বকাপ বাছাই এবং এশিয়ান কাপ বাছাইয়ের খেলা ছিল। গুরুত্বপূর্ণ লড়াই ছিল। তবে আজকের ম্যাচটি ততধিক গুরুত্বপূর্ণ না হলেও বাংলাদেশের ফুটবলারদের জন্য একটা পরীক্ষাই বটে। নতুন কোচ, নতুন কোচিং স্টাফ, নতুন নতুন খেলোয়াড়। নতুন পরিকল্পনায় এগিয়ে চলার শপথ। টার্গেট সেপ্টেম্বরে ঘরের মাঠে সাফ চ্যাম্পিয়নশিপ। তার আগ পর্যন্ত বাংলাদেশ কন্ডিশনিং ক্যাম্প করবে। বিভিন্ন স্থানে অনুশীলন ম্যাচ খেলবে প্রীতি ম্যাচ খেলবে। দলটাকে জাতীয় দল হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করছেন বৃটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ এন্ডু্র অরড।

কাতারে দুই সপ্তাহের কন্ডিশনিং ক্যাম্পের পর থাইল্যান্ডে গিয়ে দুটি ক্লাবের সঙ্গে অনুশীলন ম্যাচ খেলেছে এন্ডু্র অরডের বাংলাদেশ। প্রথমটিতে শেষ মুহূর্তে গোল হজম করে হেরেছে। আর দ্বিতীয় অনুশীলন ম্যাচে ৪-৩ গোলে জিতেছে। সেটিও খুব একটা সহজ জয় ছিল না। তারপরও বাংলার ছেলেরা জয় পেয়েছে একটা বাড়তি সান্ত্বনা থাকতেই পারে।

ফিফার র্যাংকিংয়ে লাওস ১৮৩ নম্বরে। আর ১৯৭ নম্বরে বাংলাদেশ। বাংলাদেশ ১৪ ধাপ পেছনে হলেও বাংলাদেশের খেলোয়াড়রা প্রায় নতুনই। তাদের অভিজ্ঞতাও খুব একটা বেশি না। এন্ডু্র অরড চাইছেন ভবিষ্যত্ জাতীয় দল গড়তে। সেই লক্ষ্যে এগিয়ে চলা। থাইল্যান্ডে বাংলাদেশ অনুশীলন ম্যাচ খেলেছে আর লাওস ফিফা প্রীতি ম্যাচ খেলেছে কম্বোডিয়ার বিপক্ষে, গত সপ্তাহে। লাওস (১-০) হেরেছে। হারের গ্লানি নিয়ে আজ বাংলাদেশের ওপর ঝাঁপিয়ে পড়বে। নিজেদের ঘরের মাঠে খেলা, বাড়তি সুবিধা পাবে তারা। এই সব বাধা উতরে গিয়ে বাংলাদেশ কি পারবে ফুটবলে ভালো খবর দিতে।

ডিফেন্ডার তপু বর্মন লাওসে জানিয়েছেন আমরা অনেক শক্ত পরিশ্রম করেছি। এখন আমরা জয়ের জন্য খেলব। কোচ এন্ড্রু অরড বলেছেন, ‘অনুশীলনে যা কিছু শেখানো হয়েছে সেটাই আজ মাঠে বাস্তবায়ন করাই হচ্ছে খেলোয়াড়দের মূল দায়িত্ব।’

Advertisement